ভবানীপুর উপনির্বাচনে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী না দেওয়ার প্রস্তাব অধীরের

সদ্য সমাপ্ত বিধানসভা ভোটে (West Bengal Assembly Election) বিগ-জিরো পাওয়ার পর থেকে
প্রদেশ কংগ্রেসে (Pradesh Congress) ডামাডোল। একদিকে আব্দুল মান্নান (Abdul Mannan) নিজেকে আড়াল করতে অধীর চৌধুরী (Adhir Chowdhury) গোষ্ঠীর বিরুদ্ধে সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) নালিশ চিঠি দিয়েছেন। মান্নানের দাবি, অধীরের জন্যই রাজ্যে নিশ্চিহ্ন হয়েছে কংগ্রেস। অন্যদিকে, অধীরগোষ্ঠী আবার মান্নানের বিরুদ্ধে পাল্টা নালিশ জানিয়েছে হাইকম্যান্ডকে। আবার চৌহান কমিটির রিপোর্ট বলছে, আব্বাস সিদ্দিকির ISF-এর মতো একটা সাম্প্রদায়িক দলের সঙ্গে হাত মিলিয়ে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। আর আব্বাসের সঙ্গে হাত মেলানোর নেপথ্য কারিগড় ছিলেন প্রাক্তন বিরোধী দলনেতা এই আব্দুল মান্নান।

এই অভিযোগ-পাল্টা অভিযোগের মধ্যেই ভবানীপুরের উপনির্বাচনে (Bhawanipur By Election) মুখ্যমন্ত্রী (CM) মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে প্রার্থী
না দেওয়ার পক্ষেই মত দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। যদিও প্রদেশ সভাপতির এই প্রস্তাবে এআইসিসি (AICC) আনুষ্ঠানিক সিলমোহর এখনও দেয়নি।

আরও পড়ুন-৬ মাসের মধ্যে মৃত ভিলেজ ও সিভিক পুলিশের স্ত্রীকে চাকরি, ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রীকে

কিন্তু কেন মমতার বিরুদ্ধে প্রার্থী দিতে চান না অধীর?

প্রদেশ কংগ্রেস সভাপতির যুক্তি, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী দেওয়ার প্রয়োজন নেই। তৃণমূল বিরাট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছে। সেই সরকারের মুখ্যমন্ত্রী বিধানসভায় প্রার্থী হচ্ছেন। এই অবস্থায় রাজ্যজুড়ে মানুষের রায়কে সম্মান জানিয়ে ভবানীপুরে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী না দেওয়াই উচিত। এআইসিসি সূত্রে খবর, যেহেতু রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রধান বিরোধী দল বিজেপি, তাই প্রদেশ কংগ্রেস সভাপতির যুক্তিকে মান্যতা দিয়ে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী না দেওয়ার যে প্রস্তাব অধীরবাবু দিয়েছেন, তাতেই সিলমোহর দিতে পারে দিল্লি হাইকম্যান্ড। আর এমন সিদ্ধান্ত হলে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে অন্য সমীকরণের ইঙ্গিত দেখতে পাচ্ছে রাজনৈতিক মহল।

Advt

Previous articleদেশে করোনায় দৈনিক আক্রান্তের চেয়ে সুস্থতার সংখ্যা অনেক বেশি, ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২,৭১৩ জনের
Next articleবিশ্বকাপ যোগ‍্যতার্জন ম‍্যাচে কাতারের কাছে ০-১ গোলে হার ভারতের