মুকুল রায় না অশোক লাহিড়ি, PAC-র চেয়ারম্যান কে হবেন? জোর জল্পনা রাজনৈতিক মহলে

বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC) চেয়ারম্যান এবার কে হবেন তা নিয়ে দিন কয়েক ধরেই জল্পনা চলছিল। শুরু থেকেই শোনা যাচ্ছিল মুকুল রায়ই পেতে পারেন এই পদ। কিন্তু একাধিক কারণে বিজেপির বালুরঘাটের বিধায়ক তথা বিশিষ্ট অর্থনীতিবিদ অশোক লাহিড়ির নামও আবার জোরালো ভাবে উঠেছে এই পদের দাবিদার হিসাবে। আর তিনি যে এই দৌড়ে অনেকটা এগিয়ে রয়েছেন তেমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

এখনও পাবলিক অ্যাকাউন্টস কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়নি। তবে প্রথা মেনে বিরোধী দলের বিধায়ককেই করা হয় পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান। তাই স্বাভাবিক ভাবেই এবার সেই পদ পেতে পারে বিজেপি। কিন্তু কোন বিধায়ক বসবেন এই গুরুত্বপূর্ণ পদে তা নিয়ে এবার নতুন জল্পনা শুরু হয়েছে। মুকুল রায়ের পাশাপাশি অশোক লাহিড়ির নাম উঠে আসায় বিষয়টি আরও আকর্ষণীয় হয়ে উঠেছে রাজ্য রাজনীতিতে। এবং এ ক্ষেত্রে অশোক লাহিড়ির দাবিও বেশ জোরালো বলেই মনে করছে রাজ্য রাজনীতির ওয়াকিবহাল মহল।

২০০২ থেকে ২০০৭ ভারত সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টার মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে এসেছেন অশোক লাহিড়ি। বর্তমানে তিনি পঞ্চদশ ফিনান্স কমিশনের সদস্য। দীর্ঘ দিন দিল্লি স্কুল অফ ইকনমিক্সে শিক্ষকতা করেছেন। এশিয়ান ডেভলপমেন্ট ব্যাঙ্কের এক্সিকিউটিভ ডিরেক্টরের দায়িত্বও সামলেছেন। বিশ্ব ব্যাঙ্ক এবং ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডের মতো সংস্থার সঙ্গেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

আবার মুকুল রায় দীর্ঘ দিনের পোড় খাওয়া রাজনীতি বিদ, প্রাক্তন সাংসদ এবং রেলমন্ত্রী থেকেছেন। সংসদীয় রাজনীতিতে এই সব অভিজ্ঞতার কারণেই তাঁর নাম জোরালো ভাবে উঠে এসেছে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হিসাবে। আবার বেশ কিছু দিন ধরেই তিনি শারীরিক ভাবে অসুস্থ বলেও শোনা যাচ্ছে। তাই বিজেপি তাঁর নাম এই পদের জন্য প্রস্তাব করবে কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে। তবে যাই হোক তিনি এখন আর একা নন, PAC-র চেয়ারম্যান পদের জন্য জোরালো ভাবে উঠে এসেছে অশোক লাহিড়ির নামও।

তবে পাবলিক অ্যাকউন্টস কমিটির চেয়ারম্যান কে হবেন তা সম্পূর্ণ বিধানসভার অধ্যক্ষের হাতেই রয়েছে। রীতি মেনে বিরোধী দল থেকে এই পদের জন্য কাউকে বেছে নেওয়া হলেও, এমনটা যে করতেই হবে তার নিয়ম নেই। সে ক্ষেত্রে বিধানসভার অধ্যক্ষ চাইলে যে কোনও বিধায়ককেই এই পদের জন্য বেছে নিতে পারেন। আর পশ্চিমবঙ্গের বিধানসভার ইতিহাস বলছে, জ্ঞান সিং সোহন পাল এবং সুব্রত মুখোপাধ্যায়ের ক্ষেত্রে এমনই হয়েওছে। যেখানে বিরোধী দল এক জনের নাম প্রস্তাব করেছিল এবং বিধানসভার অধ্যক্ষ অন্য কাউকে সেই পদের জন্য বেছে নিয়েছিলেন।

 

তাই বিজেপি অশোক লাহিড়ির নাম প্রস্তাব করলেই যে তিনি এই পদ পাবেন তার কোনও নিশ্চয়তা নেই। সে ক্ষেত্রে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় যদি মনে করেন মুকুল রায়ের মতো কাউকে বেছে নিতে পারেন। তবে সবই এখন জল্পনার স্তরে। পাবলিক অ্যাকাউন্টস কমিটি নির্বাচনের প্রক্রিয়া শুরু হলেই গোটা বিষয় থেকে পর্দা উঠতে শুরু করবে।

Previous articleদুঃস্থ মানুষদের করোনা ভ‍্যাকসিন দেওয়ার উদ‍্যোগ নিলেন মহারাজ
Next articleMake In India: ৪৫০০০ কোটি টাকা খরচে ৬ টি সাবমেরিন নির্মাণের অনুমতি প্রতিরক্ষা মন্ত্রকের