আফগানিস্তানে সন্ত্রাসের জন্য ভারতকে দায়ী করে তালিবানকে ক্লিনচিট পাক বিদেশ মন্ত্রীর

সন্ত্রাসবাদ(terrorism) ইস্যুতে ফের একবার প্রকাশ্যে চলে এলো পাকিস্তানের দ্বিচারিতা। আফগানিস্তানের(Afghanistan) লাগাতার সন্ত্রাসবাদি কার্যকলাপের জন্য তালিবানকে ক্লিনচিট দিয়ে ভারতকে দায়ী করলেন পাকিস্তানের(Pakistan) বিদেশ মন্ত্রী শাহ মাহমুদ কুরেশি(Shah Mehmood Qureshi)। এ ঘটনায় ভারত-পাক কূটনৈতিক সম্পর্ক একবার সংঘাতের পর্যায়ে যেতে চলেছে বলে অনুমান বিশেষজ্ঞ মহলের।

জানা গেছে, সম্প্রতি আফগান সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে পাক বিদেশ মন্ত্রী জানান, “তালিবানের জন্যে আফগানিস্তানে হিংসা ছড়াচ্ছে, এই কথা বললে তা বাড়িয়ে বলা হবে। আমি এটা কেন বলছি? কারণ এই পুরো বিষয়টার নেপথ্যে আরও গোষ্ঠী রয়েছে যাঁরা ঝামেলা তৈরি করছে এখানে। আফগানিস্তানে যুদ্ধ হলে, অর্থনীতি তলানিতে গিয়ে ঠেকলে কার লাভ? এই গোষ্ঠী শুধু ক্ষমতা নিজেদের হাতে রাখতে চায়। কেন আফগানিস্তানে ভারতের চারটি দূতাবাস রয়েছে? এখান থেকে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানো হচ্ছে।”

আরও পড়ুন:অধীরের নেতৃত্বে শনিবার প্রদেশ কংগ্রেসের পর্যালোচনা বৈঠক

এখানেই থামেননি কুরেশি, সুর চড়িয়ে তিনি আরো বলেন, “ভারত আফগানিস্তানে এসে পরিকাঠামোগত উন্নয়নের কাজ করে। এতে আমাদের কোনও আপত্তি নেই। তবে মনে হয়, ভারতের উপস্থিতি এখানে একটু বেশি। দুই দেশ তো কোনও সীমান্ত ভাগাভাগি করে না। আফগানিস্তানের জমি ব্যবহার করে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদ চালাচ্ছে ভারত।” উল্লেখ্য গত এপ্রিল মাসে মার্কিন সেনেটে অভিযোগ ওঠে আফগানিস্তানের তালিবানকে মদত দিচ্ছে পাকিস্তান। সম্প্রতি সেখান থেকে বেশিরভাগ সিনাই সরিয়ে নিয়েছে আমেরিকা। বাকি যে প্রায় সাড়ে তিন হাজার সেনা এখনো রয়েছে ধীরে ধীরে তাও তুলে নিতে উদ্যত হয়েছে বাইডেন প্রশাসন। যদিও আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে এই সিদ্ধান্ত একেবারেই অনুকূল হবে না বলেই মত দিচ্ছে মার্কিন গোয়েন্দারা।

Previous articleবাংলার ৭ কোটি মানুষ বাবার এই নাটক বিশ্বাস করে নেবেন? বিস্ফোরক শোভন পুত্র ঋষি
Next articleব্রেকফাস্ট নিউজ