লর্ডসে অভিষেক টেস্টে মহারাজের শতরানের ২৫ বছর

আজ ২২ জুন। ঠিক আজ থেকে ২৫ বছর আগে লর্ডসে(lords)ভারতবর্ষের ক্রিকেটের দাপট, ঔদ্ধত্য, অহঙ্কার দেখেছিল গোটা ক্রিকেট বিশ্ব( Cricket world)। ১৯৯৬ সালে ২২ জুন আপামর ক্রিকেট বিশ্ব দেখেছিল এক তরুণ ক্রিকেটাররের উত্থান। যে কিনা পরবর্তীকালে বিদেশর মাটিতে লড়তে শিখিয়েছিল ভারতীয় ক্রিকেট দলকে।

১৯৯৬ সালের ২২ জুন। লর্ডসে অভিষেক টেস্টে শতরান করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়( sourav ganguly)। সেই শতরানে ছিল দাপট, ঔদ্ধত্য, অহঙ্কার, শাসন, সৌন্দর্য।  ২৫ বছর পরেও যেন আজও লর্ডসের সেই শতরান মনে এক বিশেষ জায়গা তৈরি করে রেখেছে আপামোর ভারতবাসীর।

লর্ডসের মাঠে ওই একটি শতরানেই শুরু হয়েছে এক হার না মানা জেদের সূচনা। সৌরভ গঙ্গোপাধ্যায়ের একটা শতরান যেন পাল্টে দিল ভারতীয় ক্রিকেটকে। মহারাজের একটা শতরান যেন বুঝিয়ে দিল বিদেশের মাটিতে ভারত শুধু খেলতে আসেনি, জিততে এসেছে।

লর্ডসে ওই টেস্টে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে আরেক ক্রিকেটার প্রথম টেস্ট খেলতে নামেন। তিনি হলেন আরেক সফলতম ক্রিকেটার রাহুল দ্রাবিড়।

সেই ঐতিহাসিক শতরান নিয়ে মঙ্গলবার টুইট করে বিসিসিআই। এদিন টুইটারে বিসিসিআই লেখে,” আজকের দিনে ১৯৯৬ সালে টেস্টে প্রথম শতরান করেন সৌরভ। টেস্ট ক্রিকেটে প্রথম ব্যাটে বল লাগিয়ে ছিলেন দ্রাবিড়। আর তারপর বাকিটা ইতিহাস। ”

আরও পড়ুন:বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়নশিপ ফাইনালের ম‍্যাচ ড্র হলে কী করা উচিত আইসিসির? জানালেন গাভাসকর

 

Previous articleইরানের প্রেসিডেন্ট পদে রাইসির জয়কে ভালোভাবে নেয়নি আমেরিকা
Next articleবাংলার প্রশাসনকে রাজনৈতিক উদ্দেশ্যে দুর্বলের চেষ্টা কেন্দ্রের: আলাপনকে চিঠি প্রসঙ্গে তীব্র প্রতিক্রিয়া তৃণমূলের