শর্ত সাপেক্ষে দেশে ফিরতে তৈরি বিনয় মিশ্র, আদালতকে জানালেন আইনজীবী

আগামী ১২ জুলাইয়ের মধ্যে দেশে ফিরে সিবিআইকে (CBI) তদন্তে সহযোগিতা করতে চান বিনয় মিশ্র (Vinay Mishra) । তবে সেক্ষেত্রে তাঁকে গ্রেফতার করা যাবে না ৷ কলকাতা হাইকোর্টে বিনয় মিশ্রর বিরুদ্ধে ওঠা মামলার শুনানিতে আইনজীবী মারফত এই প্রস্তাবই দিলেন কয়লা ও গরু পাচার কাণ্ডে অভিযুক্ত ৷ বিনয়ের প্রস্তাব বিবেচনা করে দেখবেন সিবিআই আধিকারিকরা, আদালতকে জানালেন অ্যাডিশনাল সলিসিটর জেনারেল ওয়াই যে দস্তুর ।
বিচারপতি তীর্থঙ্কর ঘোষের সিঙ্গল বেঞ্চে বিনয় মিশ্রর মামলার শুনানি চলছে । গত ৭ জুন আদালতে নিজের আইনজীবী অভিষেক মনু সিংভির মারফত বিনয় আবেদন করেন, মহামারি পরিস্থিতিতে ভিডিও কনফারেন্সে তাঁর বক্তব্য শোনা হোক ৷ পাশাপাশি অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ বাড়ানোরও আর্জি জানান তিনি ৷ এদিন বিচারপতির তীর্থঙ্কর ঘোষের সিঙ্গল বেঞ্চে মামলার শুনানিতে সিবিআইয়ের তরফে জানানো হয়, বিনয়ের দুটো ভোটার কার্ড, দুইয়ের বেশি পাশপোর্ট রয়েছে । তাঁকে ভিডিও কনফারেন্সে জেরার অনুমতি দেওয়া উচিত নয় । কারণ সে কোথায় তা আমরা জানি না । ভিডিও কনফারেন্সে জেরা হলে তিনি সহজে উত্তর এড়িয়ে যাবেন ।
বিনয় মিশ্রর বিরুদ্ধে সিবিআই যে তদন্ত করছে তার সূত্রপাত এক বিএসএফ কর্মীকে গ্রেফতারের পরে । ওই বিএসএফ কর্মী মারফতই বিনয়ের নাম উঠে আসে ৷ কোনও অভিযোগ ছাড়াই একজন কেন্দ্রীয় সরকারি কর্মীর বিরুদ্ধে সিবিআই কি তদন্ত করতে পারে ? এদিন প্রশ্ন তোলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ ।
মঙ্গলবারের শুনানিতে বিনয়ের আইনজীবী অভিষেক মনুসিংভি ফের বলেন, যদি সিবিআই এবং ইডি আদালতের কাছে প্রতিশ্রুতি দেয়, বিনয়কে গ্রেফতার করা হবে না এবং ভিসা সংক্রান্ত প্রয়োজনীয় সহযোগিতা করা হবে তাহলে তাঁর মক্কেল দেশে ফিরতে প্রস্তুত। সিবিআই-এর আইনজীবী ওয়াই জে দস্তুর জানান, ইডির অধিকর্তার সঙ্গে কথা হয়েছে। তাঁরাও কড়া পদক্ষেপ নেওয়া হবে না, এই মর্মে লিখিত ভাবে আশ্বাস দিতে তৈরি।
তদন্তে উঠে এসেছে, বিনয় মিশ্র নাকি দ্বৈত নাগরিকত্বের অধিকারী। দুবাইয়ে ভারতীয় দূতাবাসে পাসপোর্ট জমা দিয়ে এখন দ্বীপরাষ্ট্র ভানুয়াটুতে থাকছেন। সোমবারই সিবিআই আদালতে জানিয়েছিল, বিনয় মিশ্র যদি ১২ জুলাইয়ের মধ্যে দেশে ফেরেন, তবে তাঁকে গ্রেফতার করা হবে না। কোনও রেড কর্নার নোটিসও জারি করা থাকবে না বিনয়ের নামে। শুধু তদন্তে সহযোগিতা করতে হবে, একটাই শর্ত সিবিআই-এর।

Previous articleআসিফকে নিয়ে ঘটনার পুনর্নির্মাণের প্রক্রিয়া শুরু,খুনের পর কেমিক্যাল ব্যবহার ?
Next articleফুটপাথের বেহালাবাদক ভগবান মালির পাশে বিধায়ক রাজ চক্রবর্তী, খুশি শিল্পীর পরিবার