উদ্বেগ বাড়িয়ে মধ্যপ্রদেশ ছাড়াও আরও দুই রাজ্যে ডেল্টা প্লাস প্রজাতির হদিশ

ফাইল ছবি

উদ্বেগ বাড়িয়ে দেশের আরও তিন রাজ্যে খোঁজ মিলল করোনার ডেল্টা প্লাস প্রজাতির সংক্রমণের। মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং কেরলে এই প্রজাতির আক্রান্তের খোঁজ মিলেছে। গত ১৬ জুন মধ্যপ্রদেশে প্রথম এই প্রজাতির সংক্রামকের  খোঁজ পাওয়া গিয়েছিল। তাঁর মাত্র কয়েকদিনের মধ্যেই কেরলে ৩টি ও মহারাষ্ট্রে ২১টি ডেল্টা প্লাস প্রজাতির আক্রান্তের খোঁজ মিলেছে। নতুন এই প্রজাতির খোঁজ দেশের একাধিক রাজ্যে মেলার ফলে করোনার তৃতীয় ঢেঊ আছড়ে পড়ার আশঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে।

১৬ জুন যখন প্রথম এই প্রজাতির আক্রান্তের খোঁজ মেলে, সেদিনই নীতি আয়োগের সদস্য ভি কে পাল জানিয়েছিলেন, করোনার ডেল্টা ভ্যারিয়্যান্টের এক ধরণের রূপান্তরিত রূপ এটি। এই ভ্যারিয়্যান্টে নিয়ে বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা চালুর কথা জানানোর পাশাপাশি এখনই আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই বলেও জানিয়েছিলেন তিনি।সম্প্রতি এইমসের অধিকর্তা রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে ভারতে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। দেশের বিভিন্ন প্রান্তে আনলক প্রক্রিয়া শুরুর সঙ্গে মানুষের নিয়ম মানতে ঢিলেমির প্রসঙ্গ তুলেই যে আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি।

ইতিমধ্যেই ব্রিটেনে করোনার ডেল্টা প্লাস প্রজাতির হদিশ মেলায় সম্পূর্ণ আনলক প্রক্রিয়া পিছিয়ে দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের একাংশর ধারণা, করোনার তৃতীয় ঢেউ বয়ে আওছে করোনার নতুন এই প্রজাতি। প্রসঙ্গত গত সপ্তাহেই মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকেও আশঙ্কা প্রকাশ করা হয়েছিল, ডেল্টা প্লাস ভ্যারিয়্যান্টের হাত ধরেই সেখানে কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। এছাড়াও এই ডেল্টা প্লাস প্রজাতির কোভিডের চেনা উপসর্গ সবসময় লক্ষ্য করা যাচ্ছে না। যা নিয়ে উদ্বেগ বাড়ছে চিকিৎসকদের।

Previous articleবিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়নশিপ ফাইনালের ম‍্যাচ ড্র হলে কী করা উচিত আইসিসির? জানালেন গাভাসকর
Next articleইরানের প্রেসিডেন্ট পদে রাইসির জয়কে ভালোভাবে নেয়নি আমেরিকা