কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর! সেপ্টেম্বর থেকে বাড়তে চলেছে ডিএ

কেন্দ্রীয় সরকারি কর্মচারি ও পেনশনহোল্ডাদের জন্য সুখবর। খুব শীঘ্রই বাড়তে পারে মহার্ঘ ভাতা বা ডিএ। সূত্রের খবর চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকেই ডিএ কার্যকর হতে চলেছে। এরফলে প্রায় এক কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগী উপকৃত হবেন।

জানা গেছে, গত ২৬ জুন ন্যাশানাল কাউন্সিল অফ জয়েন্ট কনসাল্টেটিভ মেশিনারি(JCEM), অর্থমন্ত্রক এবং কর্মীবর্গ ও প্রশিক্ষণ বিভাগ (DOPT)-র আধিকারিকদের মধ্যে এনিয়ে একটি বৈঠক হয়েছে। সেখানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির ব্যাপারে একটি চিঠি জারি করে জেসিএমের ন্যাশনাল কাউন্সিলের জেসিএম। একটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, ওই বৈঠকে এব্যাপারে ইতিবাচক আলোচনা করা হয়েছে। জানা গেছে, জেসিএম সচিব শিব গোপাল মিশ্রর দফতরের পক্ষ থেকে ওই চিঠি জারি করা হয়েছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে, কেন্দ্রীয় মন্ত্রীসভা সচিব ও ডিআরের ক্ষেত্রে স্থগিতাদেশ প্রত্যাহারের ক্ষেত্রে রাজি হয়েছেন। তবে বর্ধিত ডিএ এবং ডিআরের বকেয়া নিয়ে সরকার কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বলে খবর।

প্রসঙ্গত, করোনা আবহে গত বছর থেকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি স্থগিত রাখা হয়েছে। দেশজুড়ে মহামারি মোকাবিলায় দেশের আর্থিক অবস্থা ক্ষতিগ্রস্থ হওয়ার কারণেই এই পদক্ষেপ নিয়েছিল কেন্দ্র। তবে, কেন্দ্রীয় সরকারি কর্মীরা চলতি বছরের জুলাই মাস থেকেই ডিএ বৃদ্ধির ব্যাপারে আশাবাদী ছিলেন। তবে সূত্রের খবরে জানা গেছে, চলতি মাসে ডিএ না বাড়লেও আগামী সেপ্টেম্বর থেকে বাড়তে চলেছে মহার্ঘ ভাতা।

Previous articleউচ্চ-প্রাথমিকে নিয়োগ মামলায় SSC-র চেয়ারম্যানকে আজই তলব হাইকোর্টের
Next articleইউরো কাপে শেষ আটের লড়াইয়ে সুইজারল্যান্ডের বিরুদ্ধে নামছে স্পেন