দেশের অংশ বাদ দিয়ে ভারতের ম্যাপ! মুখ্যমন্ত্রী হওয়ার আগেই বিতর্কে পুষ্কর

আর কয়েক ঘন্টার মধ্যেই উত্তরাখণ্ডের(Uttarakhand) মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন পুষ্কর সিং ধামি(Pushkar Singh Dhami)। তবে শপথ গ্রহণের আগেই বিতর্কে জড়িয়ে পড়লেন হবু মুখ্যমন্ত্রী(chief minister)। অতীতে অখন্ড ভারতের দাবি তুলে এক টুইট করেছিলেন ধামি। কিন্তু সেখানে যে ম্যাপের ছবি তিনি দিয়েছেন তাতে বাদ পড়েছে ভারতেরই অংশ। আর এই ঘটনাকে কেন্দ্র করেই শুরু হয়েছে বিতর্ক।

জানা গিয়েছে, ২০১৫ সালে এই টুইটটি করেছিলেন পুষ্কর সিং ধামি। তবে অখন্ড ভারতের দাবি তুলে যে ছবিটি শেয়ার করেন তাতে লাদাখের কিছু অংশ এবং পাক অধিকৃত কাশ্মীরের কিছু অংশ ভারতের বাইরে বলে দেখানো হয়। ধামির অতীতের সেই টুইট এদিন তুলে ধরেন জনৈক এক টুইটার ব্যবহারকারী। যা নিয়ে শুরু হয় বিতর্ক। যদিও ধামির সেই টুইট নিয়ে মুখে কুলুপ এঁটেছে বিজেপি। উল্লেখ্য সাম্প্রতিক সময়ে টুইটারে জম্মু কাশ্মীর ও লাদাখকে আলাদা জায়গা হিসেবে দেখানোয় এফআইআর দায়ের হয়েছে টুইটারের বিরুদ্ধে। ম্যাপ বিকৃতির জুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় টুইটারকে। যদিও পরে টুইটার তাদের ওয়েবসাইট থেকে বিতর্কিত এই ম্যাপ সরিয়ে নেয়। এমন একটি পরিস্থিতির মাঝেই এবার ম্যাপ বিকৃতির অভিযোগে মুখ পুড়ল উত্তরাখণ্ডের হবু মুখ্যমন্ত্রীর।

জানিয়ে রাখি, তিরথ সিং রাওয়াতের ইস্তফার পর রবিবার বিকাল পাঁচটা নাগাদ উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন পুষ্কর সিং ধামি। উত্তরাখণ্ডের সবচেয়ে অল্প বয়সী মুখ্যমন্ত্রীদের মধ্যে অন্যতম আরএসএস ঘনিষ্ঠ ধামি। আরএসএস এর পাশাপাশি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত তিনি। আগামী বছর উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন তার আগে মুখ্যমন্ত্রীর কঠিন দায়িত্ব সামলানোর ভার তাঁর কাঁধেই তুলে দিল বিজেপির শীর্ষ নেতৃত্ব।

 

Previous article“মোদিবাবু, পেট্রোল বেকাবু”! জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সরব কুণাল থেকে পার্থ-ব্রাত্য
Next articleফুলহারের পাড়ে ভাঙন: ভয়ঙ্কর ক্ষতির আশঙ্কা মালদহে, ব্যবস্থার আশ্বাস পঞ্চায়েত প্রধানের