কোপার ফাইনালে ব্রাজিল, মারাকানায় প্রতিপক্ষ হিসেবে মেসিদের চান নেইমার

আবার নেইমার (Neymar) ম্যাজিক। সেমিফাইনালে একমাত্র ও জয়সূচক গোলটি করলেন মিডফিল্ডার লুকাস পাকেতা (Luis Paquita)। পেরুকে (Peru) ১-০ গোলে হারিয়ে ফের একবার কোপা আমেরিকার (Copa America) ফাইনালে উঠলো ব্রাজিল (Brazil)। স্কোরলাইন দেখলে মনে হতেই পারে অপেক্ষাকৃত পেরুর বিরুদ্ধে মাত্র এক গোলে জয় কেন? কিন্তু গোটা ম্যাচের কর্তৃত্ব ছিল নেইমারদের দখলেই। আর প্রথমার্ধে তো একতরফা সাম্বার (Samba) ঝলক!

৪-২-৩-১ ছকে খেলতে নেমে গোলকিপার এডেরসন মোরায়েসের সামনে দুই সেন্টারব্যাক হিসেবে ছিলেন পিএসজির প্রাক্তন দুই সতীর্থ থিয়াগো সিলভা ও মার্কিনিওস। দুই ফুলব্যাক হিসেবে খেলেছেন জুভেন্টাসের দানিলো ও আতলেতিকো মাদ্রিদের রেনান লোদি। দুই হোল্ডিং মিডফিল্ডার ফ্রেড ও কাসেমিরোকে পেছনে রেখে আক্রমণাত্মক মিডফিল্ডে খেলেছেন লুকাস পাকেতা, দুই পাশে রিচার্লিসন ও এভেরতন সোয়ারেস। সবার সামনে স্ট্রাইকার হিসেবে খেলেছেন নেইমার।

প্রথম থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ ছিল ব্রাজিলের হাতে। তবে কাঙ্খিত গোলটি পেতে একটু দেরি হয় তিতের শিষ্যদের।
ম্যাচের ৩৫ মিনিটে পেরুর ডিফেন্ডারদের সঙ্গে কার্যত ছেলেখেলা করেই ডি-বক্সের বাঁ দিকে বিপজ্জনকভাবে ঢুকে যান নেইমার। তিনজন ডিফেন্ডার চেষ্টা করেও নেইমারের পা থেকে বল ছিনিয়ে নিতে পারেননি। মাথা ঠান্ডা রেখে নেইমার কাটব্যাক করে বল পাঠিয়ে দেন ফাঁকায় থাকা মিডফিল্ডার পাকেতার দিকে। পেরু গোলকিপার পেদ্রো গালেসের বাধা টপকে বাঁ পায়ের দুর্দান্ত প্লেসিংয়ে জালে বল জড়াতে ভুল করেননি পাকেতা। ম্যাচের শেষ পর্যন্ত এই ফলাফলই বজায় ছিল।

ম্যাচের দ্বিতীয়ার্ধে অবশ্য কিছুটা নিষ্প্রভ ছিল ব্রাজিল। তবে কখনই তা সেলেসাওদের টেক্কা দিতে পারেনি পেরু।ব্রাজিলের বর্তমান প্রজন্মের হয়ে নেইমার যে ম্যাজিশিয়ান, ফের একবার তা প্রমাণ হলো। এ নিয়ে সেলেসাওদের হয়ে ১১০ ম্যাচ খেলে ৬৮ গোল করার পাশাপাশি ৪৯ গোলে অ্যাসিস্ট করলেন পিএসজির এই তারকা ফরোয়ার্ড।

এদিকে, কোপার দ্বিতীয় সেমিফাইনালে মেসির (Messi) আর্জেন্টিনা (Argentina) খেলবে কলম্বিয়ার বিপক্ষে। কোপার ফাইনালে বহু আকাঙ্ক্ষিত ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের স্বপ্ন সত্যি হতে পারে! নেইমার চান ঘরের মাঠে ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়েই খেতাবের দখল নিতে। মারাকানার স্বপ্নের ফাইনালের আগে ব্রাজিল তারকা নেইমার তো স্পষ্ট বলে দিলেন, “দেখুন, কলম্বিয়ার বিপক্ষে আমি আর্জেন্টিনার সমর্থক। সেমিফাইনালে কলম্বিয়ার বিপক্ষে তাদেরই সমর্থন করবো। আমি কোপার ফাইনালে আর্জেন্টিনাকেই প্রতিপক্ষ হিসেবে চাই। কারণটা নিশ্চয়ই বলে দিতে হবে না। আর্জেন্টাইন দলে আমার বেশ কয়েকজন ভালো বন্ধু আছে।”

Previous articleচেন্নাইয়ে প্রয়াত মুকুল-জায়া কৃষ্ণা রায়
Next articleভোট পরবর্তী হিংসা মামলায় বৃহত্তর বেঞ্চের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি রাজ্যের