ইউরোপের ১৫ টি দেশে স্বীকৃতি পেল কোভিশিল্ড

এবার কোভিশিল্ড-কে ছাড়পত্র দিল বেলজিয়াম। ভারতে অবস্থিত বেলজিয়াম দূতাবাস একথা জানিয়েছে। এই নিয়ে ইউরোপের মোট ১৫ টি দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেক এবং ভারতের সেরাম ইন্সটিটিউটের (Serum Institute of India) সহযোগিতায় তৈরি কোভিশিল্ড ভ্যাকসিন মান্যতা পেল।

Belgium in India ট্যুইট করে জানিয়েছে, “বেলজিয়াম কোভিশিল্ডকে স্বীকৃতি দিয়েছে, ভারতের সেরাম ইনস্টিটিউট কর্তৃক উত্পাদিত এবং কোভ্যাক্স দ্বারা ডিস্ট্রিবিউট করা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন। ভ্যাকসিনের বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ে ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত”।

কোভিশিল্ডকে মান্যতা দেওয়া ইউরোপীয় ইউনিয়নের (EU) দেশগুলির সংখ্যা বেড়ে দাঁড়াল পনেরো। এদের মধ্যে রয়েছে সুইজারল্যান্ড, আইসল্যান্ড, অস্ট্রিয়া, বুলগেরিয়া, ফিনল্যান্ড, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আয়ারল্যান্ড, লাটভিয়া, নেদারল্যান্ড, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন ও বেলজিয়াম। ইউরোপীয় ইউনিয়নের মোট ১৫ টি দেশ নিশ্চিত করেছে যে তারা ভারত থেকে আসা যাত্রীদের তাদের দেশে প্রবেশের অনুমতি দেবে।

আরও পড়ুন-উত্তর-পূর্ব ভারতের ত্রিপুরাতেও পৌঁছে গেল ডেল্টা প্লাস প্রজাতি, ৯০ জনের দেহে মিলল সংক্রমণ

সূত্রের খবর, কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন গ্রহীতাদের ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে ভ্রমণে যাতে নিষেধাজ্ঞা চাপানো না হয় তা আগেই আবেদন করেছিল ভারত। একইসঙ্গে ভারতের কোউইন পোর্টাল থেকে জারি করা সার্টিফিকেটও ‘গ্রিন পাস’ হিসেবে গ্রহণ করার জন্য আবেদন রাখা হয়।

অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল কোভিড শংসাপত্রকেও ভারতে মান্যতা দেওয়ার চেষ্টা করা হবে বলে জানানো হয়েছিল। ওই গ্রিন পাসে ইউরোপীয়ান মেডিসিন্স এজেন্সি দ্বারা অনুমোদিত ৪ টি ভ্যাকসিনের উল্লেখ রয়েছে। সেখানে ভারতের তৈরি ভ্যাকসিনের নাম উল্লেখ নেই। তবে কোভিশিল্ডকে দেশগুলি মান্যতা দেওয়ার ফলে খুব শীঘ্রই তা ডিজিটাল সার্টিফিকেটেও সংযুক্ত হবে বলেই মনে করা হচ্ছে।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jayshankar) তত্ত্বাবধানে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে মান্যতা দেওয়ার বিষয়টি উঠলে অনেক দেশই তা গ্রহণ করে।

 

Previous articleরবিবার কোপার মেগা ফাইনালে জয়ই লক্ষ‍্য নেইমারের, ট্রফির খরা কাটাতে মরিয়া মেসির দল
Next articleফের যোগীরাজ্যে দলিত যুবককে বেধড়ক মার, ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়