পুরীতে ভক্তশূন্য রথযাত্রা, মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত জারি করা হলো কার্ফু

চিরাচরিত নিয়ম মেনে আজ জগন্নাথদেব (Jagannath) বলভদ্র (Bala Ram)ও সুভদ্রাকে (Subhadra) নিয়ে রথে চেপে মাসির বাড়ি যাত্রা করবেন (Rathjatra festival)। কিন্তু করোনা আবহে (Corona pandemic) গত বছরের মতো এ বছরও ভক্তশূন্য থাকবে পুরীর(Rath Yatra of Puri) রথযাত্রা। শুধু পুরীতেই নয়, দেশজুড়ে এদিন সাড়ম্বরে পালিত হচ্ছে রথযাত্রা উৎসব।

ওড়িশা সরকার (orisha government) জানিয়েছে রথযাত্রা উপলক্ষে প্রশাসনের তরফে বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। কোভিড প্রোটোকল (covid protocol) সকলকে কঠোরভাবে মানতে হবে এই ফরমানও জারি করা হয়েছে। রবিবার রাত ৮টা থেকে মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত কার্ফু জারি করা হয়েছে গোটা পুরী জুড়ে। এবার পুরীর রথযাত্রায় সামিল হয়েছন ৩ হাজার সেবায়েত ও ১ হাজার কর্মী। প্রশাসনের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে রথযাত্রায় অংশ নেওয়ার জন্য প্রত্যেকের আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট ও ভ্যাকসিনেশন সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। পুরী জগন্নাথ মন্দিরের প্রশাসক অজয় জেনা জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এবং ওড়িশা সরকারের জারি করা নিষেধাজ্ঞা অনুযায়ী, গত বছরের মতো এবছরও ভক্তহীন থাকছে পুরীর রথযাত্রা। এবছর কোনও ভক্ত রথযাত্রায় অংশগ্রহণ করতে পারবেন না। যে সকল সেবায়েতের ভ্যাকসিনের জোড়া ডোজ নেওয়া হয়ে গেছে এবং যাঁদের আরটি-পিসিআর টেস্ট নেগেটিভ আসবে, তাঁরাই একমাত্র রথের দড়ি টানতে পারবেন।

এদিকে, রথযাত্রা উপলক্ষে পুরীতে নিরাপত্তার কড়াকড়ি নজরে পড়ার মতো। প্রায় এক হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রচুর পুলিশও মোতায়েন থাকছে । ওড়িশা সরকারের নির্দেশ অনুযায়ী, পুরী এবং সংলগ্ন প্রতিটি এলাকার সব হোটেল, লজ, গেস্ট হাউজ ইতিমধ্যেই খালি করে দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বেরোনো যাবে না বলে জানিয়েছেন কালেক্টর সামর্থ বর্মা। তিনি জানিয়েছেন, জরুরি প্রয়োজন হলে সাধারণ মানুষ কোনও সমস্যার সম্মুখীন হবেন না। পুলিশ কর্মীদের সকলের সঙ্গে সবরকম সহযোগিতার করার নির্দেশ দেওয়া হয়েছে।

Previous articleইউরো কাপে সেরা ফুটবলার কে হলেন? কে পেলেন গোল্ডেন বুট? চলুন একনজরে দেখেনি
Next articleসালকিয়ায় তুলোর গুদামে আগুন, ভস্মীভূত গোডাউন