শেষপর্যন্ত বেঞ্চ বদল হল নন্দীগ্রাম ভোট মামলার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata banerjee) করা নন্দীগ্রাম (nandigram) মামলার শুনানি হবে নতুন বিচারপতির এজলাসে। হাইকোর্টের (calcutta high court) তরফ থেকে সোমবার একথা জানানো হয়েছে।

বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে উঠল ওই মামলা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদন অনুযায়ী দিন কয়েক আগেই এই মামলা থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন বিচারপতি কৌশিক চন্দ। সেই কারণেই ওই মামলার জন্য নতুন বেঞ্চ তৈরি করা হল।
সোমবার হাই কোর্ট সূত্রে জানা গিয়েছে , বিচারপতি চন্দ সরে দাঁড়ানোয় এই মামলা উঠছে বিচারপতি সরকারের বেঞ্চে। চলতি সপ্তাহেই নতুন বেঞ্চে মুখ্যমন্ত্রীর মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।
নন্দীগ্রাম আসনে ভোটে কারচুপির অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে ইলেকশন পিটিশন করেছিলেন মমতা। বিবাদী পক্ষ হিসাবে তাতে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নাম রয়েছে। নির্বাচন সংক্রান্ত মুখ্যমন্ত্রীর ওই মামলাটি প্রথম ওঠে বিচারপতি চন্দের বেঞ্চে। তাতে আপত্তি জানান নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী। তাঁর অভিযোগ, বিচারপতি চন্দের সঙ্গে বিজেপি-র পূর্ব যোগ রয়েছে। ফলে তাঁর এজলাসে বিচার হলে ‘নিরপেক্ষ’ বিচার না পাওয়ার আশঙ্কা রয়েছে! মমতার ওই দাবি মতো গত সপ্তাহে নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়ান বিচারপতি চন্দ। সেই সঙ্গে মামলাকারী মমতাকে ৫ লক্ষ টাকা জরিমানা করেন তিনি।

বিচারপতি চন্দের ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা জানিয়েছিলেন মমতার নির্বাচনী এজেন্ট শেখ সুফিয়ান। যদিও এখনও পর্যন্ত সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হননি মুখ্যমন্ত্রী। তারই মধ্যে সোমবার কলকাতা হাই কোর্টে নন্দীগ্রাম মামলার বেঞ্চ বদল হল। তবে শুনানির দিন এখনও পর্যন্ত ধার্য হয়নি। হাই কোর্টে সূত্রে জানা গিয়েছে , এই সপ্তাহেই এই মামলার শুনানি শুরু হতে পারে।

Previous articleবিশ্ববাংলার গামছা জড়িয়ে রথের রশি টানলেন পুরীর সেবায়েতরা
Next articleগ্রেটার নেতা অনন্ত মহারাজের সঙ্গে সাক্ষাৎ তৃণমূল বিধায়কের! বাড়ছে জল্পনা