অসন্তোষ ঠেকাতে সন্ত্রাসবিরোধী আইনের অপব্যবহার নয়, বার্তা সুপ্রিম বিচারপতির

মোদি সরকারের আমলে আনা নয়া সন্ত্রাসবিরোধী আইনের(UAPA) লাগামছাড়া ব্যবহার নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে দেশজুড়ে। সরকারের বিরুদ্ধে মত প্রকাশ বা শান্তিপূর্ণ প্রতিবাদ সমস্ত ক্ষেত্রে লাগামছাড়া ব্যবহার করা হচ্ছে এই আইনকে। এহেন পরিস্থিতির মাঝেই এবার তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের(Supreme Court) বিচারপতি ধনঞ্জয় যশবন্ত চন্দ্রচূড়(DY chandrachur)। স্পষ্ট জানালেন, ‘অসন্তোষ দমাতে সন্ত্রাসবিরোধী আইনের অপব্যবহার করা উচিত নয়।’

সোমবার আমেরিকা ও ভারতের আইন সম্পর্ক নিয়ে এক আলোচনা সভায় উপস্থিত হয়েছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি চন্দ্রচূড়। সেখানেই তিনি বলেন, “অসন্তোষ দমাতে বা নাগরিকদের হেনস্থা করতে সন্ত্রাসবিরোধী আইন সহ ফৌজদারি আইনের ব্যবহার করা উচিত নয়। অর্ণব গোস্বামী বনাম রাষ্ট্র মামলায় আমি যে রায় দিয়েছি সেখানে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে যে নাগরিকদের অধিকার রক্ষায় আদালতকেই প্রতিরক্ষার প্রণালীর প্রথম দেওয়াল হয়ে কাজ করতে হবে।” পাশাপাশি তিনি আরও বলেন, “বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হওয়ার সুবাদে বৈচিত্রময় সংস্কৃতি, বিভিন্ন সামাজিক মূল্যবোধের প্রতিনিধিত্ব করে ভারত। মানবাধিকারের প্রতি গভীর সম্মান ও দায়বদ্ধতা প্রকাশ করে ভারতীয় সংবিধান।” রাজনৈতিক মহলের অনুমান বিচারপতি এহেন মন্তব্য করে পরোক্ষে কেন্দ্রের বিরুদ্ধে আঙুল তুলেছেন।

আরও পড়ুন:সনাক্ত করা যাচ্ছেনা, নিহত বিজেপি কর্মীর DNA পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ইউএপিএ আইনের ব্যবহার ব্যাপকভাবে বেড়ে গিয়েছে গোটা দেশে। সরকারের ন্যূনতম সমালোচনাতেও ধরপাকড় করে চলছে এই আইন প্রয়োগ। যা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে দেশের নানান মহল থেকে। এই আইনের অপব্যবহার যে হচ্ছে তার ইঙ্গিত আগেই দিয়েছিল দেশের শীর্ষ আদালত। এবার ভারত-মার্কিন আলোচনা চক্রে অংশ নিয়ে সে প্রসঙ্গ তুলে ধরলেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

 

Previous articleচুঁচুড়ায় গ্রেফতার ভুয়ো মানবাধিকার কমিশনের আধিকারিক
Next articleকলকাতা লিগে বিদেশি সই করানোর নিয়ম কেন বদলাতে চলেছে আইএফএ?