কংগ্রেসের সংসদীয় দলে বড় রদবদল, কমিটিতে জায়গা পেলেন বিদ্রোহীরাও

সোমবার থেকে শুরু হচ্ছে বাদল অধিবেশন(monsoon session)। এই অধিবেশনে সরকারকে একাধিক ইস্যুতে চাপে ফেলতে ইতিমধ্যেই প্রস্তুতিপর্ব সেরে ফেলেছে জাতীয় কংগ্রেস(Congress)। বাদল অধিবেশনের শাসক দলকে চাপে ফেলতে অধীর চৌধুরীকে(Adhir Ranjan Chaudhary) দলনেতা হিসেবে রেখেই তৈরি করা হল কমিটি। যেখানে গান্ধী পরিবারের ঘনিষ্ঠদের পাশাপাশি জায়গা পেলেন বিদ্রোহীরাও। কংগ্রেসের সংসদীয় কমিটিতে সামনের সারিতে আনা হয়েছে বর্ষীয়ান নেতাদের। এই তালিকায় রয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম, মণীশ তিওয়ারি, অম্বিকা সোনিরা।

কংগ্রেসের প্রকাশিত তালিকা অনুযায়ী, লোকসভায় বিরোধী দলনেতা অধীর চৌধুরীর ডেপুটি হিসেবে থাকছেন অসমের সাংসদ গৌরব গগৈ। কংগ্রেসের চিফ হুইপ করা হয়েছে কে সুরেশকে। পাশাপাশি হুইপ থাকছেন রবণীত সিং বিট্টু এবং মণিকম ঠাকুর। অন্যদিকে রাজ্যসভার দলনেতা হিসেবে থাকছেন মল্লিকার্জুন খাড়গে। এবং ডেপুটি হিসেবে থাকছেন আনন্দ শর্মা। রাজ্যসভায় কংগ্রেসের চিফ হুইপ হিসেবে রাখা  হয়েছে জয়রাম রমেশকে। ছাড়াও লোকসভায় কংগ্রেসের চিফ হুইপের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতাদের যে তালিকা তৈরি করা হয়েছে তারা হলেন, মণীশ তিওয়ারি ও শশী থারুর। পাশাপাশি রাজ্য সভাতে, অম্বিকা সোনি, পি চিদাম্বরম, দিগ্বিজয় সিং এবং কেসি বেণুগোপাল।

আরও পড়ুন:যোগীরাজ্যে নেশায় বুঁদ হয়ে ঘুম সহকারি স্টেশন মাস্টারের, বন্ধ দিল্লি-হাওড়া রুটের ট্রেন

তবে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর তৈরি করা এই কমিটিতে তাৎপর্যপূর্ণ বিষয় হল এই কমিটিগুলিতে গান্ধী পরিবারের ঘনিষ্ঠ নেতারাও যেমন আছেন, তেমন দলের অন্দরের বিদ্রোহী শিবিরের বেশ কয়েকজন নেতাও আছেন। সোনিয়ার নির্দেশ অনুযায়ী অধিবেশন চলাকালীন এই ৭ সদস্যের কমিটিগুলিই দলের নীতি নির্ধারণ করবে। উল্লেখ্য, সম্প্রতি দিল্লিতে জল্পনা তৈরি হয়েছিল আসন্ন বাদল অধিবেশনকে নজরে রেখে হয়তো বিরোধী দলনেতা পরিবর্তন করতে পারে কংগ্রেস। সে ক্ষেত্রে শশী থারুর বা মণীশ তিওয়ারিকে গুরুত্ব দেওয়া হবে লোকসভায়। যদিও শেষ পর্যন্ত বিরোধী দলনেতা পরিবর্তনের পথে না হেঁটে অধীরের উপরই আস্থা রাখলেন সোনিয়া।

 

Previous articleভারতের প্রথম মহিলা চিকিৎসক কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের জন্মদিনে বিশেষ সম্মান Google-এর
Next articleজ্বালানির মূল্যবৃদ্ধি-মহিলা সংরক্ষণ বিল: সংসদের দুই কক্ষের ঝড় তুলতে চলেছে তৃণমূল