ভারতের প্রথম মহিলা চিকিৎসক কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের জন্মদিনে বিশেষ সম্মান Google-এর

Dr. Kadambini Ganguly: Google Doodle celebrates life of India’s first women physician

ভারতের প্রথম মহিলা চিকিৎসক কাদম্বিনী গঙ্গোপাধ্যায়।আজ তাঁর ১৬০ তম জন্মদিবস। বাঙালির তথা দেশের গর্ব কাদম্বিনীকে সম্মান জানাল বিশ্বের টেক জায়েন্ট গুগল (Google)। গ্রাফিক্সের মাধ্যমে  ফুটিয়ে তুলেছে সংস্থা।  গুগলের পক্ষ থেকে তৈরি করা হয় ডুডল।

গুগলের এই ডুডল তৈরি করে বেঙ্গালুরুর শিল্পী অদ্রিজা বলেছিলেন, বাঙালিদের জন্য ভীষণ গর্বের দিন। কাদম্বিনী গঙ্গোপাধ্যায় ভারতের চিকিৎসা পরিকাঠামোয় অনেক বড় অবদান রেখে গিয়েছেন। যা চির স্মরণীয় হয়ে থাকবে।

১৮৬১ সালের ১৮ জুলাই বিহারের  ভাগলপুরে জন্মগ্রহণ করেন কাদম্বিনী গঙ্গোপাধ্যায়। তাঁর বাবা ব্রাহ্ম সংস্কারক ব্রজকিশোর বসু ছিলেন ভাগলপুর স্কুলের প্রধান শিক্ষক।সেই সময়ের বাঙালি সমাজ কাদম্বিনীর পড়াশোনা করা মেনে নিতে পারেননি। বেথুন কলেজ থেকে প্রথম মহিলা হিসেবে  স্নাতক পাশ করেন তিনি। তারপর ডাক্তারি পড়ার সিদ্ধান্ত নেন। কলকাতা মেডিক্যাল কলেজে ১৮৮৪ সালে ভর্তি হন তিনি।

আরও পড়ুন-ফের আড়িপাতা হচ্ছিল রাজনীতিকদের ফোনে! রিপোর্ট সামনে আসছে বিকেলেই

কাদম্বিনী গঙ্গোপাধ্যায় ছিলেন দ্বারকানাথ গঙ্গোপাধ্যায়ের দ্বিতীয় স্ত্রী। কাদম্বিনী লেখাপড়ার প্রতি আগ্রহ মুগ্ধ করেছিল তাঁকে। স্বামীর সাহায্যেই ডাক্তারি পড়া শেষ করে মহিলাদের রোগ নিয়ে ডাক্তারি শুরু করেছিলেন কাদম্বিনী। ১৮৮৬ সালে ইউরোপিয়ান মেডিসিন প্রয়োগে অনুশীলন শুরু করেন। জাতীয় কংগ্রেসের অধিবেশনে প্রথম মহিলা হিসেবেও উপস্থিত ছিলেন তিনি।

১৮৯২ সালে উচ্চ শিক্ষার জন্য তিনি ব্রিটেনে গিয়েছিলেন। উচ্চ শিক্ষা শেষ করে ফিরে আসেন কলকাতাতেই। শুরু করেন বাংলার মহিলাদের চিকিৎসা। মহিলা রোগ বিশেষজ্ঞ হিসেবে যোগ দেন লেডি ডাফরিন হাসপাতালে। জীবনের শেষ দিন পর্যন্ত ওই হাসপাতালেই চিকিৎসক ছিলেন তিন। এরপর ১৯২৩ সালে ৩ অক্টোবর মাত্র ৬২ বছর বয়সেই মৃত্যু হয় কাদম্বিনীর।

 

Previous articleকরোনার থাবায় জর্জরিত অলিম্পিক্স, এবার আক্রান্ত দক্ষিণ আফ্রিকা ফুটবল দলের তিন সদস্য
Next articleকংগ্রেসের সংসদীয় দলে বড় রদবদল, কমিটিতে জায়গা পেলেন বিদ্রোহীরাও