“বিজেপি বিরোধী শক্তির সঙ্গে কাজ করতে প্রস্তুত”, তৃণমূলেও আপত্তি নেই বিমানের

একদিকে মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) যখন বিজেপি(BJP) বিরোধী রাজনৈতিক দলগুলিকে একজোট করতে দিল্লি সফরে ঠিক সেই সময় ইঙ্গিতপূর্ণ মন্তব্য করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু(Biman Basu)। স্পষ্ট জানিয়ে দিলেন, বিজেপি বিরোধী যে কোন শক্তির সঙ্গে কাজ করতে তারা প্রস্তুত। সে ক্ষেত্রে তৃণমূলের(TMC) সঙ্গে হাতে হাত রেখে লড়াই করতেও কোনও আপত্তি নেই তাদের। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের আগে বিমান বসুর এহেন মন্তব্য নিশ্চিতভাবেই রাজনৈতিক দিক থেকে ইঙ্গিতপূর্ণ।

বিরোধীদের একজোট করতে মমতার দিল্লি সফরের আগে রবিবার সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, “সর্বভারতীয় স্তরে কাশ্মীর থেকে কন্যাকুমারি, কোহিমা পর্যন্ত বিজেপি বিরোধী আন্দোলনের ক্ষেত্রে যে কারও সঙ্গে কাজ করতে প্রস্তুত আমরা।’ তৃণমূলের নাম আলাদা করে মুখে না আনলেও তাঁর কাছে প্রশ্ন ছিল, সেই আন্দোলনে তৃণমূল থাকলেও কি আপনারা যোগ দেবেন তাতে? বিমানের উত্তর, ‘বিজেপি বিরোধী যে থাকবে, তাঁদের সকলের সঙ্গেই বামেরা কাজ করতে প্রস্তুত।’ বিমান বসুর এই মন্তব্যের পর রাজনৈতিক মহলের ধারণা, বাম- তৃণমূল জোট এতদিন বিষয়টি অলীক স্বপ্নের মতো লাগলেও ২০২৪-এর লোকসভা নির্বাচনে বাম- তৃণমূল যদি হাত ধরাধরি করে লড়াইয়ে নামে তাতে অবাক হওয়ার মত কিছুই নেই।

আরও পড়ুন:“আবকি বার দিদি সরকার’’ চব্বিশে বিরোধীদের প্রধানমন্ত্রী মুখ মমতাই

সদ্য শেষ হওয়া বঙ্গ বিধানসভা নির্বাচনে কংগ্রেস ও আইএসএফ-এর সঙ্গে জোট বেঁধে শূন্যে নেমে এসেছে একদা বঙ্গে বিপুল শক্তিধর বাম। ত্রিমুখী লড়াইয়ে বামেদের চূড়ান্ত ব্যর্থতায় রাজ্যে বিরোধী শিবিরের আসন পেয়েছে বিজেপি। এই অবস্থায় বামেদের প্রতি বারবার সহানুভূতিশীল মন্তব্য করতে দেখা গিয়েছে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। তিনি জানিয়েছেন, ‘বিধানসভায় বিজেপির পরিবর্তে বামেরা থাকলে ভাল হত।’ অন্যদিকে রাজ্যে ক্ষমতা শূন্য হয়ে শাসক দল তৃণমূলের প্রতি ঝাঁঝ অনেকটাই কমে এসেছে বামেদের। এমন সময় বিমান বসুর মন্তব্যে রাজনৈতিক মহলের অনুমান, দীর্ঘদিনের শত্রুতা দূরে সরিয়ে এবার হয়তো একজোট হতে পারে বাম তৃণমূল। অন্তত তেমনটাই ইঙ্গিত দিলেন বিমান বসু।

 

Previous articleগিরিশ পার্কে পুরনো বাড়ি ভেঙে আহত ১
Next articleউপত্যকার দুর্গম এলাকায় বাইক ব়্যালি করে কারগিল দিবস পালন করল সেনাবাহিনী