চিনে ফের করোনার আতঙ্ক, দ্রুতগতিতে ছড়াচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট

একেবারে শুরুতে চিনে(China) করোনা সংক্রমণ(coronavirus) প্রকট হলেও, মারণ ভাইরাসে সেভাবে কাবু হতে দেখা যায়নি চিনকে। তবে ডেল্টার দাপট ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে শি জিনপিংয়ের দেশে। অল্পদিনের মধ্যেই বেজিং সহ চিনের ১৫ শহরে ব্যাপকভাবে বেড়ে গিয়েছে সংক্রমণের হার। চিনের সরকারি সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে ২০১৯ সালে উহানের পর এই সংক্রমণ সবচেয়ে ব্যাপক রূপ নিয়েছে। যদিও সংক্রমণের হার এখনো অতটা ভয়াবহ না হয়ে উঠলেও, অল্পদিনের মধ্যেই যেভাবে এতগুলি শহরে সংক্রমনের খোঁজ মিলেছে তাতে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

জানা গিয়েছে, করোনার দাপট কমে গেলেও চিনে সংক্রমণ ছড়ানো রুখতে সতর্কতা ছিল পুরোমাত্রায়। ব্যাপকভাবে করোনা পরীক্ষার পাশাপাশি কড়া ভাবে পালন করা হচ্ছিল কোয়ারেন্টাইন। এতো কিছু সত্বেও ডেল্টার প্রকোপ থেকে পার পেল না চিন। জানা গিয়েছে, পূর্ব চিনের নানজিং শহরের বিমানবন্দর থেকেই করোনার এই নতুন স্ট্রেনের সূত্রপাত হয়। এরপর ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে আশপাশের এলাকাগুলোতে। পূর্বাঞ্চলের পাশাপাশি দক্ষিণ চিনের হুনান প্রদেশেও সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। এখনও পর্যন্ত চিনের মোট পাঁচটি প্রদেশ ও বেজিং পুরসভার অন্তর্গত এলাকা থেকে কোভিড পজিটিভের সন্ধান মিলেছে বলে দাবি করেছে ‘গ্লোবাল টাইমস’।

আরও পড়ুন:টার্মশিটের সঙ্গে মূল চুক্তিপত্রের কোনও পার্থক্যই নেই, বললেন পার্থসারথি সেনগুপ্ত

উল্লেখ্য, চিনের উহান প্রদেশ থেকে বিশ্বে প্রথম করোনা সংক্রমণের সূত্রপাত হয়। যদিও এরপর থেকে একাধিকবার রূপ বদল করেছে এই ভাইরাস। সাম্প্রতিক সময়ে ভারতে খোঁজ পাওয়া যায় ডেল্টা স্ট্রেনের। আর এই ভাইরাসকে বর্তমানে সবচেয়ে বেশি বিপদজনক বলে জানিয়েছে বিশেষজ্ঞ মহল। বিশ্বের একাধিক দেশের পাশাপাশি এবার চিনেও শুরু হল ডেল্টার দাপট।

 

Previous articleশনিবার ফের রাজ্যে এসে পৌঁছল আরও কোভ্যাকসিন
Next articleমোদি জমানায় আবাসন শিল্পর দফারফা, আটকে ৫ লক্ষ কোটি টাকার প্রকল্প!