পাহাড়ে ‘বিপদে’ গেরুয়া শিবির! প্রকাশ্যে বিজেপি বনাম বিজেপির লড়াই

পাহাড়ে বেশ বিপাকে গেরুয়া শিবির। ফের প্রকাশ্যে বিজেপি বনাম বিজেপির লড়াই! খোদ বিজেপিরই অভিযোগ দার্জিলিঙের বিজেপি সাংসদ রাজু বিস্তের বিরুদ্ধে। অভিযোগ, তাঁদের সঙ্গে সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন সাংসদ।

চলতি বাদল অধিবেশনেই সাংসদ যাতে সংসদে বঙ্গ-বিভাজন এবং অন্যান্য দাবি নিয়ে সরব হন, সে বিষয়ে রাজুর ওপর চাপ সৃষ্টির জন্য রবিবার থেকে আমরণ অনশন শুরু করেছেন অখিল ভারতীয় গোর্খা লিগের (ভারতী গোষ্ঠী) সাধারণ সম্পাদক এস পি শর্মা। শর্মার দাবি, পাহাড়বাসীর দাবিদাওয়া পূরণ করতে না পারলে সংসদ পদ থেকে ইস্তফা দিন রাজু বিস্ত।

প্রসঙ্গত, বেশ কিছুদিন আগেই দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তের পদত্যাগের দাবীতে পোস্টার দিয়েছিল বিজেপিরই জোটসঙ্গী অখিল ভারতীয় গোর্খা লিগ (এবিজিএল)। তাদের অভিযোগ, প্রতিবার নির্বাচন এলে সামনে পৃথক গোর্খাল্যাণ্ড রাজ্যের কথা বলেন বিজেপির কেন্দ্রীয় নেতা থেকে পদপ্রার্থীরা। পাঁচ বছর কাটিয়ে চলেও যান। কিন্তু দাবী আদায় দূরে থাক, লোকসভার অধিবেশনে পর্যন্ত জোরালো আওয়াজ তোলেন না নির্বাচিত সাংসদেরা। রাজু বিস্তা আড়াই বছর হল সাংসদ রয়েছেন, কিন্তু গোর্খাদের দীর্ঘদিনের দাবী নিয়ে নীরব। অথচ নির্বাচনী বৈতরণী পার হওয়ার জন্যে তিনিও দাবীর স্বপক্ষে সুর মিলিয়েছিলেন। উনি যদি এখানকার বাসিন্দাদের আবেগকে গুরুত্ব না দেন, তাহলে পদত্যাগ করুন।

জানা গিয়েছে, শর্মা একদিকে অনশন চালিয়ে যাবেন, পাশাপাশি তাঁর দলের কর্মীরা রাজনৈতিক কর্মসূচি চালিয়ে যাবেন কেন্দ্র ও রাজ্য সরকারের ওপর চাপ তৈরি করতে। এবিজিএল-এর আশা, তাদের পাশে পাহাড়ের অন্য রাজনৈতিক দলগুলোও আসবে। গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্টের দার্জিলিং শাখার সভাপতি অজয় এডওয়ার্ড অনশনস্থল ঘুরে এসে বলেছেন, ‘আমাদের দাবি একই। আমরা সবাই উত্তরবঙ্গকে আলাদা রাজ্য চাই। আমি দিল্লি যাচ্ছি, উনি যদি এখানে অনশন না করে আমাদের সঙ্গে দিল্লি গিয়ে একসঙ্গে দাবি তোলেন, তাহলে আমাদের দাবি আরও জোরদার হয়। কারণ এখানে ওঁর এ ধরনের অনশনে দিল্লি বা কলকাতায় কোনো প্রভাব পড়বে না। এস পি শর্মা ভালো নেতা। আমরা ওঁকে নেতৃত্বে চাই। অনশন করে উনি মারা গেলে তা আন্দোলনে কোনো কাজে আসবে না, উল্টে ক্ষতি হবে।’ গোর্খা জনমুক্তি মোর্চার তরুণ নেতা নোবাল রাই জানান, আমরা সবসময়ই শর্মার সঙ্গে আছি। তবে আমরা একসঙ্গে না হলে দাবি আদায় হবে না।

আরও পড়ুন- অভিষেকের উপর হামলার প্রতিবাদে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখাল নদিয়ার তৃণমূল সমর্থকরা

 

Previous articleকিষাণ সম্মান নিধি নিয়ে সংঘাত, মোদির সঙ্গে কথা বলতে পারেন ক্ষুব্ধ মমতা
Next articleদু’মাস মদ বিক্রি করতে পারবে না ‘দ্য পার্ক ‘ এবং ‘হিন্দুস্থান হোটেল ইন্টারন্যাশনাল’