আজ ও কাল দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

বুধ ও বৃহস্পতিবার অর্থাৎ আজ ও কাল দক্ষিণবঙ্গে (south bengal)মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের (chances of heavy Rainfall) সম্ভাবনা রয়েছে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (alipore weather office)। সেইসঙ্গে জানা গিয়েছে যে উত্তরবঙ্গজুড়ে (northbengal) আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার কথা। ফলে আজ থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

 

আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমী অক্ষরেখার অবস্থান বদল হয়েছে। দক্ষিণবঙ্গ থেকে সরে গিয়ে এবার হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করছে মৌসুমী অক্ষরেখা। আর সেই অক্ষরেখা এখন বিহারের পাটনা থেকে অসম হয়ে অরুণাচল প্রদেশ পর্যন্ত বিস্তৃত হয়েছে । ফলে এই অক্ষরেখার প্রভাবে শুধু যে উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি হবে তা নয় , সংশ্লিষ্ট রাজ্যগুলিতেও প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে এবং প্রবল বৃষ্টি হবে উত্তরবঙ্গ সহ উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলিতে।

 

তাই আজ থেকে রবিবার পর্যন্ত অতিবৃষ্টির সর্তকতা রয়েছে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় ধস নামার আশঙ্কা রয়েছে। বাড়বে নদীর জল স্তর। নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা করা হচ্ছে।

 

পাশাপাশি বুধ ও বৃহস্পতিবার ভারী বৃষ্টির হলুদ সর্তকতা রয়েছে দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পশ্চিম বর্ধমান এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। এই জেলাগুলিতে ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সর্তকতা রয়েছে। প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। তবে শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট কমবে । কিন্তু যেহেতু এখন বর্ষার মরশুম চলছে ,তাই স্থানীয়ভাবে কোথাও কোথাও হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বুধবার অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি হয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে।

advt 19

 

 

Previous articleকিন্নোরে ভয়াবহ ভূমিধস, কমপক্ষে ৪০ জনের আটকে পড়ার আশঙ্কা
Next articleসমস্যা সমাধানের প্রতিশ্রুতি, আরজিকরে উঠল পড়ুয়াদের বিক্ষোভ