এক টেবিলে বিমল-বিনয়, পাহাড়ের রাজনীতিতে নয়া সমীকরণ!

পাহাড়ের রাজনীতিতে কী আবার নয়া সমীকরণ শুরু! বিমল গুরুং (Bimal Gurung) ও বিনয় তামাং (Binay Tamang) কাছাকাছি। একসময় অবশ্য কাছাকাছিই ছিলেন। বলা যায় বিমলের ছায়াসঙ্গী ছিলেন বিনয়। কিন্তু তারপরে তিস্তায় (Tista) বয়ে গিয়েছে অনেক জল। চার বছর পর ফের এক টেবিলে দুই নেতা।দার্জিলিংয়ের (Darjeeling) পাতাবং গেস্ট হাউসে গুরুংয়ের সঙ্গে বৈঠক বিনয়। বেরিয়ে অবশ্য দুজনেই জানান নিতান্ত ‘সৌজন্য বৈঠক’।

২০১৭-তে পাহাড়ে পৃথক রাজ্য নিয়ে আন্দোলন। বিমল গুরুং, রোশন গিরিদের (Roshan Giri) বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। আত্মগোপন করেন তাঁরা। নয়া নেতা হিসেবে উঠে আসেন বিনয় তামাং ও অনীত থাপারা (Anit Thapa)।

আরও পড়ুন- দ্রুত উপনির্বাচন চেয়ে কমিশনকে পাল্টা চিঠি দিচ্ছে তৃণমূল

এরপর ২০২১-এর নির্বাচনে তৃণমূলকে সমর্থন করেন বিনয় তামাংরা। কিন্তু জয় আসেনি। নির্বাচনের পরে ১৪ জুলাই সভাপতির পদ থেকে পদত্যাগ করার পাশাপাশি দলের সদস্য পদও ছেড়ে দেন। তখনই বিমল গুরুং জানান, বিনয় চাইলে দলে স্বাগত। এরপর এদিন একান্ত বৈঠক। ঘণ্টাখানেকের বেশি দুজনের কথা হয়। বৈঠকে আর কেউ উপস্থিত ছিল না।

আরও পড়ুন- কোভিড বিধি মেনেই বিধানসভায় পালিত হল বনোমহোৎসব

বৈঠকের পরই বৃহস্পতিবার ডুয়ার্সে কর্মী-সমর্থকদের ঐক্যবদ্ধ করতে নেমে পড়েছেন বিনয় তামাং। মেটেলিতে অনুগামীদের নিয়ে বৈঠক করেন তিনি। রাজনৈতিক মহলের ধারণা, গুরুংয়ের সঙ্গে বৈঠকের পর, অনুগামীদের আগামী দিনের কর্মসূচি বোঝাতেই এই বৈঠক।

advt 19

 

Previous articleদ্রুত উপনির্বাচন চেয়ে কমিশনকে পাল্টা চিঠি দিচ্ছে তৃণমূল
Next articleমুকুল কেন PAC চেয়ারম্যান? ”মামলা গ্রহণযোগ্য নয়”, হাইকোর্টে স্পষ্ট জবাব স্পিকারের