মুখ্যমন্ত্রীর উদ্যোগে নয়া সাজে পাহাড়ের চিকিৎসা ব্যবস্থা

মুখ্যমন্ত্রীর বিশেষ উদ্যোগে ঢেলে সাজছে উত্তরবঙ্গের চিকিৎসা ব্যবস্থা। তৈরি করা হবে সুপার স্পেশালিটি হাসপাতাল। রাজ্য সরকার ও একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে গোরুবাথান ও পেডং এ দুটি আই হসপিটালের শুভারম্ভ হলো শুক্রবার। সেখানে পাহাড়বাসীরা নিঃশুল্ক পরিসেবা পাবেন। চক্ষু পরীক্ষা থেকে শুরু করে ওষুধ ও চশমা পাবেন নিখরচায়।

স্বাস্থ্য দফতরের উত্তরবঙ্গের এসজি ডা. সুশান্ত রায় জানিয়েছেন, পাহাড়ের স্বাস্থ্য ব্যাবস্থাকে আরও উন্নত করার লক্ষ্যে কালিম্পংয়ের তিস্তা ও রংগিত নদীর সংগম স্থল ত্রিবেনীতে গত বছর একটি ১৫০ বেডের নতুন হাসপাতাল তৈরী করা হয়েছে। এবছর সেখানে বেড সংখ্যা বাড়িয়ে ১৮০ টি করা হয়েছে। এবার এই হাসপাতাল সংলগ্ন এলাকায় নতুন ভবন তৈরী করে সুপার স্পেশালিটি হাসপাতাল বানানো হবে। তিনি আরও বলেন, পাহাড়বাসীর স্বাস্থ্য সম্বন্ধিত যে কোনো সমস্যার সমাধানের জন্য শিলিগুড়িতে ছুটতে হয়, এ কথা মাথায় রেখেই ত্রিবেনীর হাসপাতালটিকে সুপার স্পেশালিটি হাসপাতালে পরিণত করার চেষ্টা চালানো হচ্ছে।

আরও পড়ুন- ‘নারীশক্তির বিকাশে আরও গুরুত্ব দেওয়া হোক’, প্রাক স্বাধীনতা দিবসের ভাষণে বললেন রাষ্ট্রপতি

এছাড়াও কালিম্পংয়ে ১০০ বেডের একটি কোভিড হাসপাতাল তৈরী করা হবে। এর জন্য জিটিএর ইঞ্জিনিয়ারদের চিঠি দেওয়া হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে টাকা অনুমোদিত হয়েছে। কালিম্পংএ একটি আরটিপিসিআর ল্যাব তৈরী হয়েছে। এছাড়াও পাহাড়ে প্রচুর কাজ হয়েছে। তিনি জানান মুখ্যমন্ত্রীর নির্দেশে পহাড়ের স্বাস্থ্য ব্যবস্থা উন্নত করতে বিশেষ নজর দেওয়া হচ্ছে। হাসপাতালগুলিতে পরিকাঠামো উন্নত করা, ইনটেনসিভ কেয়ার ইউনিট তৈরী করা, শিশুদের জন্য বিশেষ পরিকাঠামো তৈরী সহ বিভিন্ন কাজ হয়েছে। আরও হাসপাতাল তৈরীর জন্য জিটিএর সাহায্যে সমীক্ষার কাজ চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরেই নতুন হাসপাতাল তৈরীর কাজ শুরু করে পাহাড়ের স্বাস্থ্য ব্যাবস্থাকে আরও চাঙ্গা করা হবে।

advt 19

 

Previous article‘নারীশক্তির বিকাশে আরও গুরুত্ব দেওয়া হোক’, প্রাক স্বাধীনতা দিবসের ভাষণে বললেন রাষ্ট্রপতি
Next article‘যুদ্ধ পরিস্থিতি থেকে দেশকে বাঁচাতেই হবে’, জাতির উদ্দেশে ভাষণ আফগান প্রেসিডেন্টের