ভাঙল পার্থ-গৌরী জুটি, প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ

প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ (Gouri Ghosh)। ভেঙে গেলে আবৃত্তি জগতে অন্যতম সেরা পার্থ-গৌরী জুটি। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। স্ট্রোক হওয়ায় গুরুতর অসুস্থ হয়ে বাইপাসের ধারে একটি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। প্রথমে একটি হাসপাতালে (Hospital) ভর্তি করা হলেও, অবস্থার অবনতি হওয়ায় বাইপাসের ধারে এই হাসপাতালে স্থানান্তির করা হয়। অবস্থা গুরুতর হওয়ায় ভেন্টিলেশনে (Ventilation) রাখা হয়েছিল তাঁকে। সেখানেই বৃহস্পতিবার সকালে তাঁর মৃত্যু হয়।

 

আকাশবাণীর উপস্থাপক হিসেবেই জীবন শুরু করেন গৌরী ঘোষ। এর সঙ্গে শুরু হয় বাচিক শিল্পী হিসেবে পরিচয় গড়ে তোলা। আবৃত্তি, বিশেষ করে তার উচ্চারণ স্পষ্ট এবং সঠিক ভাবে প্রকাশ করার ক্ষেত্রে বিশেষ ভূমিকা ছিল গৌরী ঘোষের। স্বামী বিশিষ্ট বাচিক শিল্পী পার্থ ঘোষের (Partha Ghosh) সঙ্গে জুটি বেঁধে বহু শ্রুতিনাটক উপস্থাপনা করেছেন গৌরী ঘোষ। তাঁদের যৌথ ভাবে উপস্থাপিত ‘কর্ণকুন্তি সংবাদ’ খুবই জনপ্রিয় হয়েছিল। দীর্ঘদিন আকাশবাণী কলকাতার সঙ্গে যুক্ত ছিলেন গৌরী।

আবৃত্তির জগতে মাতৃসমা ছিলেন গৌরী ঘোষ। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ শিল্পীমহল। বাচিক শিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায় (Bratati Bandopadhyay) বলেন, তাঁকে কন্যার মতোই ভালোবাসতেন গৌরী ঘোষ। তাঁর দেখানো পথেই এগিয়ে যাবেন তাঁরা। পরবর্তী প্রজন্মকে সঠিক ভাবে উপস্থাপনা শিখিয়েছিলেন গৌরী ঘোষ। সেপ্টেম্বর মাসে গৌরী ঘোষের জন্মদিনে নিজের তৈরি তথ্যচিত্র প্রকাশ করতে চান ব্রততী।

সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্র (Lopamudra Mirta) বলেন, গায়িকা হলেও গৌরী ঘোষের থেকেই তাঁর উচ্চারণ শেখা। শিল্পী হিসেবে এবং পারিবারিক সূত্রে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক ছিল তাঁদের।

আরও পড়ুন:ত্রিপুরার বিজেপি সহ-সভাপতির সঙ্গে তৃণমূল সাংসদের সাক্ষাতে জোর জল্পনা! ভাঙছে গেরুয়া শিবির?

 

Previous articleত্রিপুরার বিজেপি সহ-সভাপতির সঙ্গে তৃণমূল সাংসদের সাক্ষাতে জোর জল্পনা! ভাঙছে গেরুয়া শিবির?
Next articleসম্ভবত আজ দুপুরেই সন্তানের জন্ম দিতে চলেছেন নুসরত জাহান