২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে কাবুলে ফের হামলা হওয়ার আশঙ্কা প্রকাশ করলেন বাইডেন

বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের রেশ এখনও কাটেনি। সন্ত্রাসবাদী হামলায় মৃতের সংখ্যা ১৭০ পেরিয়েছে। এরই মধ্যে শনিবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ফের জানালেন, আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে কাবুল বিমানবন্দর চত্বরে ফের হামলা হওয়ার আশঙ্কা রয়েছে। এখনও সে দেশে থেকে যাওয়া মার্কিন নাগরিকদের সতর্কও করেছেন তিনি। শনিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা জানিয়েছেন তিনি।

আরও পড়ুন:টোকিও প‍্যারালিম্পিক্সে টেবিল টেনিসে রুপো জিতলেন ভাবিনাবেন প‍্যাটেল
বাইডেনের এই ঘোষণার কয়েক ঘণ্টা পরে কাবুলে আমেরিকার দূতাবাসও জানিয়েছে বিমানবন্দর সংলগ্ন বিস্তৃত এলাকায় যেন লাল সতর্কতা জারি করা হয়। এক বিবৃতিতে হামিদ কারজাই বিমানবন্দর সংলগ্ন এলাকার পাশাপাশি বিমানবন্দরের দক্ষিণ প্রান্তের এয়ারপোর্ট সার্কেল গেট এবং উত্তর-পূর্ব দিকের পঞ্জশির পেট্রল স্টেশন সংলগ্ন এলাকায় অবিলম্বে নজরদারি বাড়াতে বলা হয়েছে।
নিরাপত্তা বাহিনীর থেকে তথ্য পেয়ে বাইডেন জানিয়েছেন, ইসলামিক স্টেট-খোরাসান যারা গত বৃহস্পতিবারের কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের দায় স্বীকার করেছে, তারাই ফের নিশানা করতে পারে বিমানবন্দরটিকে। বাইডেনের কথায়, বৃহস্পতিবারের বিস্ফোরণটাই শেষ নয়। শনিবার বাইডেন বলেন, ‘‘পরিস্থিতি এখনও বেশ গুরুতর। বিপজ্জনকও। বিমানবন্দর চত্বরে আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে ফের হামলা হতে পারে। কম্যান্ডাররাই এ ব্যাপারে সতর্ক করেছেন আমাদের। আমি আমেরিকার নাগরিকদের অনুরোধ করব বিমানবন্দর সংলগ্ন এলাকাটি যথাসম্ভব এড়িয়ে যেতে।’’
প্রসঙ্গত , মার্কিন সেনা জানিয়েছেন, কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের নেপথ্যে থাকা দু’জন আইএস জঙ্গিকে নিকেশ করেছে আমেরিকা। দুই জঙ্গির মৃত্যু সংবাদ দিয়ে পেন্টাগনের ওই শীর্ষ পদাধিকারী বলেন, দুই জঙ্গির মৃত্যু হয়েছে আমেরিকার ড্রোন হামলায়। আহত আরও এক জঙ্গি। এমনকি ওই জঙ্গি সংগঠনের আরও এক শীর্ষনেতার উপর ক্রমাগত নজর রাখা হচ্ছে বলেও জানিয়েছে পেন্টাগন। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ‘ওই দুই জঙ্গি আর পৃথিবীর বুকে চলাফেরা করবে না।’ এই হামলার সঙ্গে যারা যুক্ত তাদের খোঁজ আগামিদিনেও চালিয়ে যাবে বলে উল্লেখ করেছেন তিনি।

advt 19

Previous articleটোকিও প‍্যারালিম্পিক্সে টেবিল টেনিসে রুপো জিতলেন ভাবিনাবেন প‍্যাটেল
Next articleকাপিসা প্রদেশ দখল করতে গিয়ে বড়সড় ধাক্কা খেল তালিবান