কাবুলে রকেট হামলা, এয়ারস্ট্রাইক মার্কিন বাহিনীর, নিহত ৬ জঙ্গি

প্রতীকী

সতর্ক করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আশঙ্কাকে সত্যি করে কাবুলে আবারও জঙ্গি হামলায় কেঁপে উঠল কাবুল বিমানবন্দর। তবে জবাব দিতে সময় নেয়নি মার্কিন সেনা। রবিবার কাবুল বিমানবন্দরের কাছেই রকেট হামলার পরই এয়ারস্ট্রাইক চালাল মার্কিন বাহিনী। তালিবান সূত্রে দাবি, এ দিন বিকেলেই ফের আত্মঘাতী বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল কাবুল বিমানবন্দরের বাইরে। একটি গাড়িও পৌঁছে গিয়েছিল লক্ষ্যকেন্দ্রে, ভিতরে উপস্থিত ছিল এক আত্মঘাতী বোমারু। ওই গাড়ির উপরই এয়ারস্ট্রাইক চালায় মার্কিন বাহিনী।

আরও পড়ুন:বিদেশ যেতে চাইলে খালেদাকে আবার কারাগারে গিয়ে আবেদন করতে হবে

রবিবার কাবুলের খাওজা বুঘরা জেলার গুলাই অঞ্চলে রকেট দিয়ে হামলা চালানো হয়েছে। অঞ্চলটি জনবসতিপূর্ণ হওয়ায় এলাকার একটি বাড়িতে এক বা একাধিক রকেট আছড়ে পড়ে। নিহত হন এক মহিলা এবং একটি শিশু। এরপরই পাল্টা হামলা চালায় মার্কিন সেনাবাহিনী। রয়টার্সকেও দুই মার্কিন বাহিনীর সদস্য জানিয়েছেন, আমেরিকার তরফে মিলিটারি স্ট্রাইক চালানো হয়েছে।সেনা জানিয়েছে, এই হামলার লক্ষ্য ছিল ইসলামিক স্টেট খোরাসান বা আইএস-কের একটি সম্ভাব্য গাড়িবোমা।

আফগানিস্তান ছাড়ার সময়সীমা শেষ হতে হাতে আর মাত্র ১ দিন। ব্রিটেনের শেষ উদ্ধারকারী বিমান ইতিমধ্যেই কাবুল ছেড়ে গিয়েছে। রবিবার সন্ধ্যায় বিমানবন্দরের লাগোয়া যে এলাকায় রকেট হামলাটি হয়, সেখানে বহু আমেরিকান নাগরিক থাকেন। মনে করা হচ্ছে, কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ ঘটানো আইএস-কে জঙ্গিরাই ওই রকেট ছুড়েছে এবং আমেরিকানরাই তাদের নিশানা ছিলেন।প্রায় একই সময়ে সম্ভাব্য গাড়িবোমাটিকে নিশানা করে আমেরিকার ড্রোন। সেন্ট্রাল কম্যান্ডের প্রধান বিল আর্বান বিবৃতি দিয়ে বলেন, ‘‘আত্মরক্ষার্থে কাবুলে একটি গাড়ি লক্ষ্য করে দূরনিয়ন্ত্রিত বিমান-হানা চালিয়েছে আমেরিকান সেনা। হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আইএস-কের সম্ভাব্য আক্রমণ রুখে দেওয়া গিয়েছে। আমরা নিশ্চিত, ‘টার্গেট’-কে মারতে পেরেছি। গাড়িটিতে হওয়া বিস্ফোরণ থেকে ইঙ্গিত মিলেছে, সেটিতে যথেষ্ট পরিমাণ বিস্ফোরক বোঝাই করা ছিল।’’

তালিবান মুখপাত্রকে উদ্ধৃত করে একটি সংবাদ সংস্থা জানায়, বিমানবন্দরের অদূরে আত্মঘাতী জঙ্গিদের গুলি করে মেরেছে আমেরিকান সেনা। রকেট হামলার দায় নেয়নি কোনও জঙ্গি গোষ্ঠী। আমেরিকান সেনার দাবি, তারা শুধুমাত্র জঙ্গিদের গাড়িটিকেই নিশানা করে হামলা চালিয়েছে।

advt 19

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleসাতসকালেই রকেট হামলা, কালো ধোঁয়ায় ঢাকল কাবুলের আকাশ