পঞ্জশিরকে তালিবানদের হাত থেকে বাঁচাতে রাষ্ট্রপুঞ্জের কাছে সাহায্যের আর্জি সালেহের

আফগানিস্তানের সিংহভাগ দখল করে নিলেও পঞ্জশির হাতছাড়া করেননি প্রাক্তন উপরাষ্ট্রপতি আমরুল্লা সালেহ ও আহমেদ মাসুদ। মার্কিন বাহিনী দেশ ছাড়ার পর প্রতিদিনই চলছে রক্তক্ষয়ী যুদ্ধ। এক ইঞ্চি জমিও ছাড়তে নারাজ নর্দার্ন অ্যালায়ান্স। তালিবদের কাছে মাথা নোয়াতে রাজি নন সালেহ।এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জের কাছে সাহায্যের আর্জি জানালেন সালেহ।

আরও পড়ুন:বালুচিস্তানে আত্মঘাতী বিস্ফোরণ তেহরিক-ই-তালিবানের, মৃত ৩, আহত ২০

রাষ্ট্রপুঞ্জকে লেখা চিঠিতে সালেহ বলেছেন, ‘তালিবানের হাত থেকে বাঁচতে আফগানিস্তানের বিভিন্ন প্রান্তের মানুষ পঞ্জশিরে আশ্রয় নিয়েছেন। তাঁদের মধ্যে মহিলা, শিশু ও বয়স্ক রয়েছেন। কিন্তু পঞ্জশির চারদিক দিয়ে ঘিরে রেখেছে তালিব যোদ্ধারা। এই ঘটনা সম্পূর্ণ অমানবিক। তালিবান গণহত্যা করতে চাইছে। এখনই যদি আন্তর্জাতিক দুনিয়া এই বিষয়ে নজর না দেয় তা হলে মানবতার জন্য আরও বড় বিপদ অপেক্ষা করছে।’শুধু তাই নয় চিঠিতে তিনি তালিবানদের আগ্রাসনের বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জের কাছে পদক্ষেপ নেওয়ার আর্জিও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, পঞ্জশিরে প্রতিরোধ বাহিনীর বিরুদ্ধে নেতৃত্ব দিচ্ছেন তিনি। প্রতিনিয়তই চলছে গুলির লড়াই। তালিবদের হাত থেকে পঞ্জশিরকে বাঁচাতে মরিয়া হয়ে উঠেছেন তিনি। শেষ ভরসা পঞ্জশিরকে আগলে রাখার জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন প্রাক্তন উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ। ইতিমধ্যেই তাঁর দেহরক্ষীদের নির্দেশ দিয়ে রেখেছেন, যদি তিনি জখম হন, তাহলে তালিবরা তাঁকে ধরে ফেলার আগে যেন দেহরক্ষীরা তাঁর মাথায় গুলি করে। একবার নয়, দু’বার… যাতে মৃত্যু নিশ্চিত হয়।

advt 19

Previous articleউত্তরবঙ্গ জুড়ে আজ শ্রদ্ধার সঙ্গে পালিত হল শিক্ষক দিবস
Next articleশিক্ষক দিবসে মহাপঞ্চায়েত ডেকে মোদি যোগীকে নিজেদের শক্তি প্রদর্শন করালেন কৃষকরা