দুয়ারে রেশন: প্রকল্প চ্যালেঞ্জ করে হাইকোর্টে রেশন ডিলারদের একাংশ

‘দুয়ারে রেশন’ প্রকল্পকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের পা রাখলেন রাজ্যের রেশন ডিলারদের একটি অংশ। মূলত এই প্রকল্পের বিরুদ্ধেই মামলা দায়ের করা হয়েছে।
মামলাকারী রেশন ডিলারদের দাবি, রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের বিরোধী।
এই প্রকল্পের কোনও সরকারি বিজ্ঞপ্তিও জারি করা হয়নি বলে হলফনামায় দাবি করেছেন ডিলাররা৷ তাছাড়া এই প্রকল্প রূপায়ণে যে অর্থ, কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই।

বৃহস্পতিবার হাইকোর্টে বিচারপতি অমৃতা সিনহার এজলাসে রাজ্যের সওয়ালে বলা হয়, শুধু সেপ্টেম্বর মাসের জন্য এটি পরীক্ষামূলক প্রকল্প। প্রকল্পের গ্রহণযোগ্যতা দেখে বাকি সিদ্ধান্ত পরে নেওয়া হবে। রাজ্য জানায়, এই প্রকল্পের জন্য ডিলারদের অধিকার ক্ষুন্ন হওয়ার প্রশ্নই নেই। তাছাড়া, রাজ্যের নির্দেশ মেনে চলতে বাধ্য ডিলাররা।

আরও পড়ুন-সংবাদমাধ্যমের ওপর বিজেপির বর্বরোচিত হামলার প্রতিবাদে ত্রিপুরায় মৌন মিছিল তৃণমূলের

রেশন ডিলারদের একাংশ মামলার হলফনামায় বলেছেন, বাড়ি বাড়ি গিয়ে রেশন দেওয়ার ব্যাপারে সংশ্লিষ্ট আইনে বলা নেই৷ ফলে এটি আইন বিরুদ্ধ। আইন বলছে, রেশন প্রাপক দোকানে এসে রেশন নেবেন। বাড়ি বাড়ি গিয়ে রেশন দেওয়ার জন্য ডিলারদেরই গাড়ির খরচ, প্রচারের খরচ এবং সংরক্ষণের খরচ বহন করতে হবে। ডিলাররা জানিয়েছেন, এই বিপুল খরচ তাঁরা বহন করতে পারবেন না। তাদের এত লোকবলও নেই৷

রাজ্যের তরফে আদালতে জানানো হয়েছে, পরিবহন এবং অন্যান্য খরচও বহন সাহায্য করছে সরকার৷ রেশন প্রাপকের সুবিধার জন্য সরকার আইন সংস্কার করতেই পারে।
মামলাকারীরা দিল্লির দৃষ্টান্ত টেনে বলেছে, ওখানেও একই ধরনের প্রকল্পের চেষ্টা হয়েছিল, কিন্তু কেন্দ্রের অনুমতি মেলেনি৷
শুক্রবার ফের এই মামলাটির শুনানি রয়েছে হাইকোর্টে।

advt 19

 

Previous articleBRICS-এ তালিবান ইস্যু তুললেন মোদি, আফগানিস্তান মাদক চোরাচালানের আঁতুড়ঘর হতে পারে, আশঙ্কা পুতিনের
Next articleচিনা মাঞ্জা: মা উড়ালপুলে বসছে কাইট স্ট্রিং- বেরিয়ার, যান চলাচলে নিষেধাজ্ঞা