MBBS-এর স্নাতকোত্তরের সর্বভারতীয় প্রবেশিকার দু’টি পরীক্ষায় প্রথম বাঙালি চিকিৎসক অমর্ত্য সেনগুপ্ত

এমবিবিএস চিকিৎসকদের স্নাতকোত্তরের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার দু’টি ক্ষেত্রেই শীর্ষে বাংলা। ‘ইনস্টিটিউট অব ন্যাশনাল ইম্পর্ট্যান্স-কম্বাইন্ড এন্ট্রান্স টেস্ট’ (INI) পরীক্ষাতে প্রথম হয়েছেন হুগলির ব্যান্ডেলের বাসিন্দা, চিকিৎসক অমর্ত্য সেনগুপ্ত। নিট-পিজি দুটি পরীক্ষাতেই দেশের সেরা তিনি। নিট-পিজিতে ৮০০ নম্বরের মধ্যে ৭১৪ পেয়ে ভারতে শীর্ষস্থান দখল করে ইতিহাস গড়েছেন অমর্ত্য সেনগুপ্ত।

এমবিবিএস পাশ করার পরে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য ওই দুটি পরীক্ষা দিতে হয় পড়ুয়াদের। দিল্লির এইমস, পন্ডিচেরির জিপমার মেডিক্যাল কলেজ এবং পিজিআই চন্ডিগড়ে ভর্তির জন্য আইএনআই প্রবেশিকা পরীক্ষা বাধ্যতামূলক। আবার অন্য কলেজে ভর্তির জন্য রয়েছে ‘নিট-পিজি’ প্রবেশিকা পরীক্ষা। এই দুটি পরীক্ষাতেই বসেছিলেন ব্যান্ডেল ডন বস্কো স্কুলের এই প্রাক্তনী। আর দুটি পরীক্ষাতেই প্রথম স্থান অধিকার করেন তিনি।

আরও পড়ুন: সঙ্গী চিন, পাকিস্তানের মাটিতে অভিযানে নামতে চলেছে ভারতীয় সেনা

এবার ওই পরীক্ষায় বসেছিলেন প্রায় এক লক্ষ ৭৫ হাজার ডাক্তার। মঙ্গলবার তার ফল প্রকাশ হয়। তাঁদের মধ্যে সার্জারিতে প্রথম স্থানাধিকারী অমর্ত্য এমএস করতে যোগ দিয়েছেন দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসে। বস্তুত বাঙালিদের মধ্যে এই সাফল্যের প্রথম দাবিদার তিনিই।

অমর্ত্যর বাড়ি ব্যান্ডেলের কোদালিয়ায়। বাবা আইনজীবী, মা গৃহবধূ। জেঠু চিকিৎসক। তাঁর মায়ের জন্যই ডাক্তার হওয়া। যোগাযোগ করা হলে অমর্ত্য জানান, ‘‘কোভিড পরিস্থিতিতে চাপ ছিল। তার মধ্যেই যখন যেমন সময় পেতাম, পরীক্ষার প্রস্তুতি নিতাম। কোনও সময় বাঁধাধরা ছিল না। এইমস-এ সুযোগ পাওয়ার পরেও ভাবলাম, আবেদন যখন করেছি তখন ‘নিট-পিজি’ পরীক্ষাটাও দিই।’’

advt 19

 

Previous articleকুণালের টুইট-খোঁচা, শোরগোল বিজেপির অন্দরে
Next articleলাগাতার ফের ধাক্কা খেল শেয়ারবাজার, ২৮৬ পয়েন্ট নামল সেনসেক্স