উৎসবের মরসুমে জ্বালানির জ্বালা, ফের দাম বাড়ল পেট্রোল-ডিজেল ও কেরোসিনের

Petrol diesel price hike on 2 consecutive days
প্রতীকী চিত্র।

চড়চড়িয়ে দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের। উৎসবের মরসুমেও কোনও রেয়াত নেই। বিধানসভা ভোটের পর একনাগাড়ে বেশ কয়েকবার বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম। এমনকি একসময় তা নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছিল। এবারও ফের একইভাবে পরপর তিনবার বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। আজ কলকাতায় লিটার প্রতি পেট্রোল ও ডিজেলে দাম ৩০ পয়সা করে বেড়েছে। অতিমারী পর্বে জ্বালানির মূল্য আকাশছোঁয়া হওয়ায় মাথায় হাত সাধারন মানুষের।

শনিবার কলকাতায় পেট্রোলের লিটারপ্রতি দাম হল ১০২ টাকা ৭৭ পয়সা। লিটার প্রতি ৯৩ টাকা ৫৭ পয়সা হল ডিজেলের দাম। করোনা পরিস্থিতিতে যখন নাগরিকদের পকেটে টান পড়েছে তখনই আকাশছোঁয়া দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের।

আরও পড়ুন:ব্রেকফাস্ট স্পোর্টস

পেট্রোল ও ডিজেলের পাশাপাশি দাম বেড়েছে কেরসিনেরও। শনিবার রেশনে কেরোসিনের দাম ফের ২ টাকা ২২ পয়সা বাড়াল কেন্দ্র। এক বছরের বেশি সময়ের পর গত সেপ্টেম্বর মাসে রেশনে বিক্রি হওয়া কেরোসিনের দাম লিটারে ২ টাকার মতো কমিয়েছিল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। কিন্ত অক্টোবরে ফের তারা দাম বাড়াল। সেপ্টেম্বরের তুলনায় কলকাতা ও সল্টলেকে লিটারে ২ টাকা ২২ পয়সা দাম বাড়ানো হল। অক্টোবরে ৪৫ টাকা ৬৫ পয়সা লিটার দরে রেশনের কেরোসিন বিক্রি হবে কলকাতায়। পরিবহণ খরচের পার্থক্য থাকার জন্য বিভিন্ন জেলায় কেরোসিনের দাম কিছুটা কম-বেশি হয়। তবে দাম বাড়বে সর্বত্রই। আগস্ট মাসে প্রতি লিটার কেরোসিনের দাম কলকাতায় ছিল ৪৫ টাকা ২২ পয়সা।

এর আগে, গতকালও ৩০ পয়সা করে বেড়েছিল পেট্রোল ও ডিজেলের দাম।  গতকাল কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি হয়েছিল ১০২ টাকা ৪৭ পয়সা। একইভাবে ডিজেলের দাম হয়েছিল ৯৩ টাকা ২৭ পয়সা।  তার আগে, গত পরশুও একইভাবে ৩০ পয়সা করে বেড়েছিল এই দুই জ্বালানির দাম।

প্রসঙ্গত, চলতি বছরে বিধানসভা নির্বাচনের পর থেকেই পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি রোজকারনামচা হয়ে দাঁড়িয়েছিল। এমনকি ডিজেলের দামও রেকর্ড হারে বেড়েছে। কিন্তু এরইমধ্যে করোনার কাঁটায় আর্থিকভাবে নাজেহাল মধ্যবিত্তরা। রান্নার গ্যাস থেকে শুরু করে জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় বাজারও অগ্নিমূল্য। স্বাভাবিকভাবেই সংসার চালাতে নাকানিচোবানি খাচ্ছে সাধারণ মানুষ।

advt 19

Previous articleমোদি-শাহকে ”নাথুরাম বানাই জোড়ি” কটাক্ষ, বিজেপিকে টুকরো টুকরো করার শপথ কানাইয়ার
Next articleবিতর্কের মধ্যেই স্পিকারের সাক্ষাৎকার চাওয়ার চিঠি প্রকাশ্যে আনলেন বাবুল