আলাপন মামলায় হাইকোর্টে অস্বস্তিতে CAT, রায়দান মঙ্গলে

আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Benarjee) মামলায় কলকাতা হাইকোর্টে অস্বস্তিতে CAT। সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের সিদ্ধান্তের বিরুদ্ধে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব তথা বর্তমান মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা মামলার শুনানিতে বিচারপতি প্রশ্ন তোলেন, রাজ্যের প্রাক্তন মুখ্যসচিবকে একদিন সময় না দিয়েই কেন মামলা স্থানান্তর? উত্তর দিতে গিয়ে অস্বস্তিতে পড়েন ক্যাটের আইনজীবী। ২ নভেম্বর পর্যন্ত মামলার রায়দান স্থগিত রেখেছে কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের ডিভিশন বেঞ্চ জানায়, ২ নভেম্বর দিল্লিতে প্রিন্সিপাল বেঞ্চে মামলাটির শুনানির আগেই রায় ঘোষণা হবে।

আরও পড়ুন-জল্পনার অবসান, বিজেপি ছেড়ে তৃণমূলে রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী

শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলে আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তদন্ত শুরু করে কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রক। ওই তদন্ত খারিজের দাবিতেই ক্যাট-এর কলকাতা বেঞ্চের দ্বারস্থ হন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব। কিন্তু কোনও স্থায়ী সমাধান হওয়ার আগেই ২২ অক্টোবর মামলাটি দিল্লিতে স্থানান্তর হয়ে যায়। ক্যাট-এর সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন আলাপন।জরুরি ভিত্তিতে শুনানি চেয়ে মঙ্গলবার আবেদন করেন আলাপন। সেই আর্জি মেনে বুধবারই ওই মামলার শুনানি হয় বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর অবকাশকালীন বেঞ্চে। আলাপনের আইনজীবী জানান, কোনও নোটিশ ছাড়াই মামলাটি একদিনের মধ্যে দিল্লির প্রিন্সিপাল বেঞ্চে সরিয়ে নিয়ে যায় ক্যাট।কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রকের আইনজীবীকে বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য প্রশ্ন করেন, ‘‘আপনাদের মনে হয় না যে এই পদক্ষেপের কারণে মামলাকারীকে ন্যায়বিচার থেকে বঞ্চিত করা হয়েছেন?” তিনি আরো জানতে চান, “তাড়াহুড়ো করার কি দরকার ছিল?’’

আরও পড়ুন-পাহাড়ি পথে অন্য মেজাজে মুখ্যমন্ত্রী, চায়ের আড্ডায় শুনলেন গান

উত্তরে কর্মিবর্গ মন্ত্রকের আইনজীবী আদালতে জানান, ‘‘মামলা যে কোনও বেঞ্চে স্থানান্তর করার ক্ষমতা রয়েছে ক্যাট-এর চেয়ারম্যানের। দিল্লিতে আলাপনের সব নথি রয়েছে। তাই মামলা সরানো হয়েছে।’’ পাল্টা প্রশ্নে বিচারপতি জানতে চান, ‘‘CAT-এর প্রিন্সিপাল বেঞ্চের চেয়ারম্যান কী করে জানলেন যে, আলাপনের বিরুদ্ধে ওঠা অভিযোগের সব নথি দিল্লিতে আছে?’’ এর উত্তর দিতে গিয়ে বেকায়দায় পড়েন আইনজীবী। এরপরেই আগামী মঙ্গলবার পর্যন্ত রায়দান স্থগিত রাখে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

 

Previous articleম্যালেরিয়া আক্রান্ত রাজ্যপালকে দেখতে হাসপাতালে গেলেন স্বরাষ্ট্রমন্ত্রী
Next article“প্রধানমন্ত্রী দেশের ঊর্ধ্বে নয়”, পেগাসাস নিয়ে সুপ্রিম নির্দেশের পর সরব রাহুল