Delhi Air Pollution : দূষণ রুখতে সম্পূর্ণ লকডাউনে রাজি দিল্লি : আদালতে হলফনামা কেজরিওয়ালের

রাজধানীর মাত্রাতিরিক্ত দূষণ নিয়ন্ত্রণে আনতে সম্পূর্ণ লকডাউন (complete lockdown) ঘোষণায় রাজি দিল্লি। সোমবার সুপ্রিম কোর্টে (supreme Court) হলফনামা দিয়ে এ কথা জানাল অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal, chief Minister of new delhi )দিল্লি সরকার ।

হলফনামায় দিল্লি সরকার লিখেছে, দূষণের মাত্রা কমাতে সম্পূর্ণ লকডাউনের মতো কড়া সিদ্ধান্ত নিতে পুরোপুরি প্রস্তুত দিল্লি সরকার। তবে এই পদক্ষেপ তখনই সম্পূর্ণভাবে কার্যকরী হবে যখন রাজধানী এবং তার পার্শ্ববর্তী রাজ্যগুলিতেও অর্থাৎ এনসিআর এলাকায় একই নিয়ম কার্যকর করা হবে। কারণ দিল্লির যা আয়তন, তাতে শুধু সেখানে লকডাউন করলে তার প্রভাব কম হবে শুধু নয় বিশেষ ফলপ্রসূও হবে না । হলফনামায় আরো লেখা হয়েছে, ‘কেন্দ্র সরকার কিংবা কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের পক্ষ থেকে যদি জাতীয় রাজধানী ক্ষেত্র এবং পার্শ্ববর্তী রাজ্যে এমন পদক্ষেপ করতে বলা হয়, তা হলে দিল্লি সরকারও তেমন কড়া পদক্ষেপ করতে রাজি।’ সঙ্গে জানানো হয়েছে প্রকাশ্যে আবর্জনা পোড়ালে জরিমানা করা হবে। যাতে বাসিন্দারা ঘর থেকে না বেরোন, তার জন্য আরও কিছু কড়া নিয়ম জারি করতে চলেছে করছে সরকার।

দিল্লির বাতাসের দূষণ কমাতে সরকার কী কী পদক্ষেপ করছে তা জানাতে বলেছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের সেই নির্দেশের পরেই সোমবার এই হলফনামা পেশ করা হল দিল্লি সরকারের পক্ষ থেকে।

 

ইতিমধ্যেই রাজধানীর বাতাসের মাত্রাতিরিক্ত দূষণ নিয়ন্ত্রণ করতে দিল্লিতে সাত দিনের জন্য স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সেইসঙ্গে সকল সরকারি ও বেসরকারি কর্মীদের অফিসে না গিয়ে work-from-home পদ্ধতিতে আপাতত কিছু দিন কাজ চালিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে দিল্লিতে সমস্ত নির্মাণ কাজ আপাতত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রাশ টানা হয়েছে পরিবহন ক্ষেত্রেও। গাড়ি চলাচলের সংখ্যায় সরকার কঠোর ভূমিকা পালন করতে চলেছে।

Previous articleGujrat:বড়সড় সাফল্য! জঙ্গি দমন শাখার হাতে উদ্ধার কয়েক কোটি টাকার মাদক, গ্রেফতার ৩
Next articleWorld Cup:কাজাঘস্তানকে ৮-০ গোলে উড়িয়ে কাতার বিশ্বকাপের ছাড়পত্র পেল ফ্রান্স