Corona: চিনের মাছ বিক্রেতা মহিলাই বিশ্বের প্রথম করোনা আক্রান্ত, প্রমাণ দিল মার্কিন জার্নাল

অনেক লড়াইয়ে পর আবিষ্কার হয়েছে ভ্যাকসিন

বিশ্বজুড়ে কেড়ে নিয়েছে লক্ষ লক্ষ মানুষের প্রাণ। আক্রান্ত হয়েছেন কয়েক কোটি। দুনিয়াজুড়ে অজানা শত্রুর দাপাদাপি পেরিয়ে গিয়েছে দু’বছর। অনেক লড়াইয়ে পর আবিষ্কার হয়েছে ভ্যাকসিন। চিরতরে বিদায় না নিলেও প্রকোপ কমেছে মারণ ভাইরাসের। এখনও করোনার প্রথম শিকার কে, তা নিয়ে ধোঁয়াশা অব্যাহত।

চিনের উহান-ই (Yuhan) যে কোভিডের (Covid-19) জন্মভূমি ও পীঠস্থান সে ব্যাপারে অবশ্য কারও কোনও সন্দেহ নেই। উহান প্রদেশের একটি বাজারের এক মহিলা মাছ বিক্রেতাই মারণ ভাইরাসে প্রথম আক্রান্ত হন বলেই বিশ্বের বিভিন্ন জার্নাল ও সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। কিন্তু, পরে এব্যাপারে সংশয় প্রকাশ করেছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বিজ্ঞানীরা।

সম্প্রতি বিখ্যাত মার্কিন জার্নাল ‘সায়েন্স’-এ প্রকাশিত একটি গবেষণাপত্র সিলমোহর দিল বিক্রেতার তত্ত্বেই। গবেষণাপত্রটির লেখক আরিজোনা বিশ্ববিদ্যালয়ের বাস্তুশাস্ত্র এবং বিবর্তনীয় জীববিজ্ঞানের প্রধান মাইকেল ওরোবি। তিনি স্পষ্ট জানিয়েছেন, উহানের বাজারের ওই মহিলা মাছ বিক্রেতার শরীরেই সর্বপ্রথম কোভিডের উপসর্গ দেখা দেয় ২০১৯ সালের ১১ ডিসেম্বর। যে অ্যাকাউন্ট্যান্টকে মাঝে করোনার প্রথম শিকার বলা হচ্ছিল, তাঁর শরীরের উপসর্গ ধরা পড়ে ১৬ ডিসেম্বর। তিনি বাজার থেকে ৩০ কিমি দূরে থাকতেন। গোষ্ঠী সংক্রমণ থেকেই তিনি আক্রান্ত হন। ওরোবির আরও দাবি, উহানের বাজারই যে এই বিশ্বব্যাপী মহামারীর মূল উৎস সে বিষয়ে যথেষ্ট প্রমাণ রয়েছে। যদিও বিষয়টি নিয়ে এখনও বিতর্কের অবকাশ আছে।

আরও পড়ুন:Kamala Harris:প্রায় দেড় ঘণ্টার জন্য আমেরিকার প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস

Previous articleKamala Harris:প্রায় দেড় ঘণ্টার জন্য আমেরিকার প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস
Next articleTathagata Roy: সাতসকালে বিজেপিকে “বিদায়” জানালেন তথাগত! টুইট ঘিরে হইচই