Weather Forecast: শক্তিশালী হবে নিম্নচাপ, কবে থেকে ঝড়-বৃষ্টি শুরু রাজ্যে?

শক্তিশালী হবে নিম্নচাপ। নিম্নচাপ পরিণত হচ্ছে ঘূর্ণিঝড়ে। রাজ্যজুড়ে  ব্যাপক ঝড়-বৃষ্টির পূর্বাভাস (Weather Forecast) দিল আলিপুর আবহাওয়া দফতর। ডিসেম্বরের ৩ তারিখ দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা ,ঝারগ্রাম,হাওড়াতে হালকা বৃষ্টি হবে। আপাতত ঘূর্ণিঝড়ের জেরে দক্ষিণবঙ্গে বাধা পাবে শীত।

২ ডিসেম্বর পর্যন্ত শুষ্ক আবহাওয়া থাকবে। তার পরেই আবহাওয়ার পরিবর্তন হবে। উত্তরবঙ্গে খুব বেশি বৃষ্টি হবে না বলেই খবর। ৪ ডিসেম্বর হালকা বৃষ্টি হতে পারে। মৎস্যজীবীদের ৩ তারিখ থেকে সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় (Deputy General Sanjib Banerjee) জানিয়েছেন, “আগামী দু’দিন উত্তর এবং দক্ষিণবঙ্গে ঠান্ডা থাকবে (Weather Forecast)। কলকাতায় (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮ ডিগ্রির আশেপাশে এবং বাকি জেলাগুলিতে থাকবে ১৫ ডিগ্রি সেলসিয়াস। দু’দিন পর রাতের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি বাড়বে। কমে যাবে ঠান্ডা।”

তিনি আরও জানিয়েছেন,”ডিসেম্বরের ৩ তারিখ দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা ,ঝারগ্রাম,হাওড়াতে হালকা বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ বাড়বে ৪ তারিখ থেকে। প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। শুধু উপকূলের দুই মেদিনীপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। এছাড়া বাকি জেলাগুলি অর্থাৎ দুই ২৪ পরগনা, হাওড়া, ঝাড়গ্রাম সহ দু-এক জায়গায় ভারী বৃষ্টি হবে।”

আধিকারিক আরও জানিয়েছেন,”৫ তারিখ বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। এবং বৃষ্টি চলবে ৬ তারিখ পর্যন্ত (Rain in West Bengal)।”

আরও পড়ুন: Mamata: লক্ষ্য বিজেপি বিরোধিতা: আদিত্য-সঞ্জয়ের সঙ্গে দীর্ঘ আলোচনা মমতার

কী কারণে এই ঝড়-বৃষ্টি?

সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন,”এর মূলত কারণ থাইল্যান্ড (Thailand) উপকূলে একটি নিম্নচাপ রয়েছে। আগামী ১২ ঘণ্টায় নিম্নচাপটি সরে এসে আন্দামান (Andaman) সাগরের উপর অবস্থান করবে। তারপরে এটি উত্তর-পশ্চিম দিকে সরবে। একইসঙ্গে বাড়বে শক্তিও। ২ তারিখ নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর উত্তর-পশ্চিম দিকে এগোবে ও ঘূর্ণিঝড়ে পরিণত হবে। উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ৪ তারিখে অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) উপকূলে গিয়ে পৌঁছবে। এর প্রভাবেই পশ্চিমবঙ্গে (West Bengal) বৃষ্টি হবে।”

আধিকারিক জানাচ্ছেন,”এই ঘূর্ণিঝড়ের জন্য উপকূলের জেলাগুলিতে হওয়ার গতি থাকবে। ৪ তারিখ যখন এই ঘূর্ণিঝড় উড়িষ্যার উপকূলে থাকবে তখন এ রাজ্যের উপকূলের জেলায় হওয়ার গতি থাকবে ৪৫ থেকে ৬৫ কিলোমিটার। পরবর্তী সময়ে হওয়ার গতি বেড়ে ৭০ থেকে ৮০ কিলোমিটার হতে পারে।”

Previous articleBreakfast sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleMamata Banerjee in Mumbai: আজই পাওয়ার-মমতা বৈঠক