৯০ নম্বরে টেস্ট পরীক্ষা হবে মাধ্যমিক পরীক্ষার্থীদের, জানালো মধ্যশিক্ষা পর্ষদ

বাছাই করা প্রশ্ন নিয়ে টেস্ট পেপার তৈরি করবে পর্ষদ।

৫০ নম্বরের টেস্ট পরীক্ষা হবে উচ্চ মাধ্যমিক(higher secondary) পরীক্ষার্থীদের। শিক্ষা সংসদের তরফে আগেই এ ঘোষণা করে দেওয়া হয়েছিল। তবে প্রশ্ন ছিল মাধ্যমিক(Secondary) পরীক্ষার্থীদের কত নম্বরের টেস্ট পরীক্ষা(Test exam) নেওয়া হবে? বৃহস্পতিবার তা জানিয়ে দিলো মধ্যশিক্ষা পর্ষদ(Madhya siksha Parshad)। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ‘প্রতি বিষয়ে আমাদের ৯০ নম্বর করেই টেস্ট হয়। এবারও তাই হবে।’

মধ্যশিক্ষা পর্ষদের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, আগামীকাল থেকে ২৪ ডিসেম্বরের মধ্যেই স্কুলগুলিতে টেস্ট পরীক্ষা শেষ করার। উল্লেখ্য করোনার জেরে ২০২০ সালের মার্চ মাসে বন্ধ করে দেওয়া হয়েছিল রাজ্যের সমস্ত স্কুল। ফেব্রুয়ারীতে কিছুদিন ক্লাস চললেও দ্বিতীয় ঢেউয়ে ফের তা বন্ধ হয়। হয়নি মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। এবার ১৬ নভেম্বর নবম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হয়েছে স্কুলগুলিতে ২০২২-এর মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের সূচি প্রকাশিত। দু’টি পরীক্ষার আগেই টেস্ট হবে। দুই ক্ষেত্রেই পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করবে নির্দিষ্ট স্কুল। উত্তরপত্র দেখার দায়িত্বও স্কুলের। প্রতিদিন পরীক্ষা মিটলে প্রশ্নপত্র মেল করে পর্ষদে পাঠাতে হবে। বাছাই করা প্রশ্ন নিয়ে টেস্ট পেপার তৈরি করবে পর্ষদ।

আরও পড়ুন:‘জাওয়াদ’ আসার আগে বাড়ল শহরের তাপমাত্রা, উপকূলে ঝড়ো হাওয়া ও হালকা বৃষ্টির পূর্বাভাস

এবিষয়ে শিক্ষক সংগঠন বিজিটিএ জানায়, করোনা পরিস্থিতির অবনতি হলে টেস্ট পরীক্ষার ফলাফল মাধ্যমিকের মূল্যায়নে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। সংগঠনের সম্পাদক সৌরেন ভট্টাচার্য জানিয়েছেন, ‘আমরা পরীক্ষার পক্ষে। কিন্তু পড়ুয়াদের সিলেবাস কিছুটা এগিয়ে পরীক্ষা নেওয়া যেত।’ স্কুল খোলার পরেই প্রতি বিষয়ের ৯০ নম্বরের পরীক্ষা না নিলেই ভাল হত বলে মনে করছেন সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সম্পাদক সৌগত বসু। মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি টেস্টের প্রতি বিষয়ের মডেল প্রশ্ন দাবি করেছে।

Previous article‘জাওয়াদ’ আসার আগে বাড়ল শহরের তাপমাত্রা, উপকূলে ঝড়ো হাওয়া ও হালকা বৃষ্টির পূর্বাভাস
Next articleকাঁচা ডিরেক্টরের তৈরি স্ক্রিপ্টে “হিম্মত” দেখাতে গিয়ে চাপে পড়ে মুখ লুকালেন শোভন