এই প্রথম Gangasagar মেলার জন্য কপ্টার ভাড়া নিচ্ছে পরিবহন দফতর!

এই প্রথমবার গঙ্গাসাগর (Gangasagar) মেলার জন্য হেলিকপ্টার ভাড়া নিচ্ছে রাজ্য পরিবহন দফতর। তার জন্য টেন্ডারও ডাকা হয়েছে। ৮ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত দরপত্র জমা দিতে পারবে সংশ্লিষ্ট কপ্টার সংস্থাগুলি যারা সরকারকে গঙ্গাসাগর (Gangasagar) মেলায় কপ্টার ভাড়ায় দিতে চায়। মেডিক্যাল এমারজেন্সি সামাল দেওয়ার জন্যই এই ভাবনা৷

আগামী ১০ জানুয়ারি থেকে গঙ্গাসাগরে বিভিন্ন জায়গা থেকে সাধুসন্নাসী ও পুণ্যার্থীরা আসতে শুরু করবে। এরপর রয়েছে মকর সংক্রান্তি। কয়েক লক্ষ মানুষের যাতায়াতে প্রতি বছর সরগরম থাকে গঙ্গাসাগর। রাজ্য সরকারের বিভিন্ন দফতরের সমন্বয়ে সুষ্ঠুভাবে যাতে গঙ্গাসাগর মেলা সম্পন্ন করা যায় তার জন্য বিভিন্ন মন্ত্রীকে আলাদা করে দায়িত্ব দেওয়া হয়। মাঝে কোভিডের জন্য লোকসমাগম কম হলেও সরকার সব ব্যবস্থাই রেখেছিল। সন্ন্যাসীদের থাকার ঘর, শৌচালয়, চিকিৎসাকেন্দ্র, চিকিৎসকদের টিম, পর্যাপ্ত ওষুধ এই সব ব্যবস্থাই করা হয় প্রতি বছর। কয়েকবছর ধরে রাখা হচ্ছে দ্রুতগামীর স্পিডবোটও। যদি কোনও পুণ্যার্থী আচমকা অসুস্থ হয়ে পড়েন তাকে যাতে অল্প সময়ে কলকতায় আনা যায় চিকিৎসার জন্য।

আরও পড়ুন-Madhulika Rawat: ‘বন্ধু’ মধুলিকাকে হারিয়ে শোকস্তব্ধ শহিদ জওয়ানের স্ত্রীরা, স্বজনহারার বেদনা সোহাগপুরের রাজপরিবারে

তবে গঙ্গাসাগর মেলার জন্য কপ্টার নিসন্দেহে নতুন মাত্রা যোগ করবে। আপাতত একটি কপ্টারের জন্যই টেন্ডার ডাকা হয়েছে৷ মূলত এয়ার অ্যাম্বুলেন্স হিসেবে ব্যবহার করা হবে। এছাড়াও হঠাৎ কোনও জরুরি পরিস্থিতি তৈরি হলে কপ্টার ব্যবহার করে পরিস্থিতি সামাল দেওয়া যাবে। প্রয়োজনে কাউকে দ্রুত উড়িয়ে কলকাতায় আনা যাবে।

মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) নিজে গঙ্গাসাগর মেলার তদরকিতে যান। সেখানে থেকে মেলা শুরুর আগে সবদিক খতিয়ে দেখেন। ফলে সবদিক বিবেচনা করেই পরিবহণ দফতর কপ্টার ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Previous articleজানেন কি বেশ কিছু নাম বিভিন্ন দেশে রাখা যায় না !
Next articleMamata Benarjee: রাজ্যের আইনশৃঙ্খলায় যেন নাক না গলায় BSF: কৃষ্ণনগরে প্রশাসনিক বৈঠকে নজরদারির নির্দেশ মমতা