‘সুশাসন’ই বটে, ইউএপিএ ধারায় গ্রেফতারিতে দেশের মধ্যে শীর্ষে যোগী রাজ্য

এই রাজ্যে সরকারি দপ্তরের প্রতি মানুষের অভিযোগই হোক বা বেআইনি কার্যকলাপ প্রতিরোধী আইনে(ইউএপিএ) গ্রেফতারের সংখ্যা, সবেতেই শীর্ষে যোগী রাজ্য।

ভোট মুখর উত্তরপ্রদেশে(Uttar Pradesh) পা রেখে সম্প্রতি যোগী আদিত্যনাথের(Yogi Adityanath) প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠতে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে(Narendra Modi)। দাবি করেছিলেন স্বরাজ এর মতই গুরুত্বপূর্ণ ‘সু-রাজ’। এবং যোগীর শাসনে সেই সু-রাজ বা সুশাসন উত্তরপ্রদেশে সম্পন্ন হয়েছে। ভোটের মুখে যোগীর প্রশংসায় মোদি সরব হয়ে উঠলেও বাস্তব ছবি কিন্তু অন্য কথা বলছে। তথ্য বলছে এই রাজ্যে সরকারি দপ্তরের প্রতি মানুষের অভিযোগই হোক বা বেআইনি কার্যকলাপ প্রতিরোধী আইনে(ইউএপিএ) গ্রেফতারের সংখ্যা, সবেতেই শীর্ষে যোগী রাজ্য।

সম্প্রতি লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারের বিশেষ অনলাইন পোর্টালে(সিপিজিআরএএমএস) রাজ্য সরকারের বিরুদ্ধে সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছে উত্তরপ্রদেশে থেকে। কেন্দ্রের এই বিশেষ অনলাইন পোর্টালে যে কেউ অভিযোগ জমা করতে পারেন তার রাজ্যের সরকার যে কোনও দফ্তর বা মন্ত্রকের বিরুদ্ধে। অনলাইনেই সেই অভিযোগের সমাধান করে সংশ্লিষ্ট রাজ্যের সরকার। এখানে উত্তর প্রদেশ থেকে জমা পড়েছে ৬ লক্ষ ১৯ হাজার ৩৫৮ টি অভিযোগ। দ্বিতীয় স্থানে থাকা মুম্বইয়ের ক্ষেত্রে এই অভিযোগের সংখ্যাটা ২ লক্ষের কিছু বেশি।

আরও পড়ুন:M M Naravane: রাওয়াতে পদে বসলেন সেনাপ্রধান নারাভানে, সিডিএসের দায়িত্বে কে?

এখানেই শেষ নয়, রিপোর্ট বলছে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন ইউএপিএ-তে গত এক বছরে উত্তরপ্রদেশে দেশের মধ্যে সর্বাধিক গ্রেফতারের ঘটনা ঘটেছে। সংখ্যাটা ৩৬১। সম্প্রতি সংসদে এই রিপোর্ট পেশ করেছেন স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। উত্তরপ্রদেশের পর তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে জম্মু-কাশ্মীর। এখানে সংখ্যাটা ৩৪৬। তৃতীয় স্থানে থাকা মনিপুরে গ্রেফতারের সংখ্যা ২২৫। গোটা দেশে এই ধারায় যত মামলা হয়েছে তার ৫০ শতাংশ অভিযুক্তের বয়স ৩০-এর নিচে। উল্লেখ্য এই আইন কে ব্যবহার করে শাসকগোষ্ঠী বিরোধীদের কণ্ঠরোধের চেষ্টা করে বলে বারবার অভিযোগ তোলা হয়েছে এই প্রেক্ষিতে এহেন আইনের সর্বাধিক ব্যবহার স্বাভাবিকভাবেই যোগী রাজ্যের ‘সুশাসন’ নিয়ে প্রশ্ন তুলছে।

Previous articleM M Naravane: রাওয়াতে পদে বসলেন সেনাপ্রধান নারাভানে, সিডিএসের দায়িত্বে কে?
Next articleAge Of Marriage: আঠারোতে নয় মেয়েদের বিয়ে! নয়া প্রস্তাব পাশ কেন্দ্রীয় মন্ত্রিসভায়