Uttar Pradesh: বিজেপিকে গদিচ্যুত করতে বিরোধ মিটিয়ে জোট চাচা-ভাতিজার

পাঁচ বছর পর নির্বাচনের ঢাক বাঁচতেই মাত্র ৪৫ মিনিটের বৈঠকের সব সমস্যা মিটিয়ে নিলেন চাচা ভাতিজা

শিয়রে নির্বাচন। তাই বৃহত্তর ও লক্ষ্যের মতপার্থক্য দূরে সরিয়ে ভোটের আগে কাছাকাছি এলেন চাচা শিবপাল যাদব(Shivpal Yadav) এবং ভাতিজা অখিলেশ যাদব(AkhileshYadav)। শুধু তাই নয়, অতীতের যাবতীয় বিরোধকে দূরে সরিয়ে বিধানসভা নির্বাচনের লক্ষ্যে জোট ঘোষণা করে দিলেন সমাজবাদী পার্টির(Samajwadi Party) অধ্যক্ষ অখিলেশ।

উত্তরপ্রদেশ রাজনীতিতে বিগত কয়েক দিন ধরেই কানাঘুষো শোনা যাচ্ছিল অখিলেশের দল সমাজবাদী পার্টির সঙ্গে জোট গড়তে উদ্যোগী হয়েছেন শিবপাল। আর সেই জল্পনাকে বাড়িয়ে তুলে বৃহস্পতিবার লখনউতে বৈঠকে বসেন দুজন। বৈঠক শেষে বেরিয়ে আসার পর দু’জনের শরীরী ভাষায় বলে দিচ্ছিল অতীতের সমস্যা কাটিয়ে সম্পর্কে এসেছে শৈত্যতা। এরপরই টুইট করে অখিলেশ জানান, আগামী বছর উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে শিবপাল যাদবের প্রগতিশীল সমাজবার্দী পার্টি (লোহিয়া) এবং সমাজবাদী পার্টি একসঙ্গে জোট বেঁধে লড়বে।

আরও পড়ুন:কৃষি আইনে লেজেগোবরে হয়ে এবার প্রধানমন্ত্রী ডাক দিলেন গোবর-গোমূত্রে ভরসা রাখার

উল্লেখ্য, উত্তরপ্রদেশ রাজনীতিতে পায়ের তলায় জমি ক্রমশ শক্ত হচ্ছে সমাজবাদী পার্টির। সাম্প্রতীক জনসভাগুলোতে বিপুল পরিমাণ জনসমাগম আঞ্চলিক দলগুলির নজর এড়ায়নি। এই পরিস্থিতিতে ছোটখাট দলগুলি অখিলেশের সঙ্গে জোট করতে আগ্রহী হয়ে উঠেছে। ইতিমধ্যেই অখিলেশ জনওয়াড়ি পার্চি, ওম প্রকাশের এসবিএসপি, কেশব দেব মৌর্যের মহান দল, আপনা দলের বিরুদ্ধ গোষ্ঠী কৃষ্ণন পটেল এবং জয়ন্ত চৌধুরী রাষ্ট্রীয় লোকদলের সঙ্গে জোট গঠন করে ফেলেছেন৷ এবার সেই তালিকায় যোগ হলেন চাচা শিবপাল যাদব।

প্রসঙ্গত, গত বিধানসভা নির্বাচনের আগে ভাইপোর সঙ্গে তীব্র বিরোধিতার জেরে দল থেকে বেরিয়ে গিয়েছিলেন কাকা শিবপাল যাদব। শুধু তাই নয় তৈরি করেছিলেন নিজের দল। পাঁচ বছর পর নির্বাচনের ঢাক বাঁচতেই মাত্র ৪৫ মিনিটের বৈঠকের সব সমস্যা মিটিয়ে নিলেন চাচা ভাতিজা।

Previous articleকৃষি আইনে লেজেগোবরে হয়ে এবার প্রধানমন্ত্রী ডাক দিলেন গোবর-গোমূত্রে ভরসা রাখার
Next articleরাজনৈতিক প্রেক্ষাপটে প্রেমের ছবি ‘আম্রপালী’