অরুণাচলে খোঁজ মিললো লুপ্তপ্রায় তাকিনের, কাজিরাঙায় ক্যামেরাবন্দি শ্বেত হরিণ

জঙ্গলের ৩ হাজার ৫০০ মিটার উচ্চতায় দুর্গম জঙ্গলে ক্যামেরা লাগানো হয়েছিল স্নো লেপার্ড(snow leopard) পরিসংখ্যানের কথা মাথায় রেখে

দেশবাসীকে অবাক করে বক্সার জঙ্গলে সম্প্রতি দেখা মিলেছে বাংলার বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগারের। তবে শুধু পশ্চিমবঙ্গ নয়, এবার দেশের অন্যান্য প্রান্তেও গহীন অরণ্যে ক্যামেরাবন্দি হচ্ছে একের পর এক লুপ্তপ্রায় বিরল প্রাণী। আর সেই তালিকায় একই দিনে এল জোড়া সুখবর। অরুণাচলের(arunachalam) দুর্গম অরণ্যে দেখা মিলল লাল তালিকাভুক্ত লুপ্তপ্রায় তাকিনের। পাশাপাশি অসমের কাজিরাঙা(Kaziranga) অরণ্যে ক্যামেরা বন্দি হল বিরল হোয়াইট হগ ডিয়ার(white hog deer)।

অরুণাচলের পূর্ব কামেং জেলার সেপ্পা জঙ্গলকে দুর্লভ প্রাণীদের অন্যতম আবাসস্থল হিসেবে ধরা হয়। সম্প্রতি এই জঙ্গলের ৩ হাজার ৫০০ মিটার উচ্চতায় দুর্গম জঙ্গলে ক্যামেরা লাগানো হয়েছিল স্নো লেপার্ড(snow leopard) পরিসংখ্যানের কথা মাথায় রেখে। কিন্তু সেই লুকোনো ক্যামেরায় এমন ছবি ধরা দিল যার জন্য বনদপ্তরের আধিকারিকরা তৈরি ছিলেন না। জঙ্গলে লাগানো লুকোনো ক্যামেরায় ধরা পড়ল লাল তালিকাভুক্ত(অতি বিরল) ভুটানিজ তাকিন(takin) নামের প্রাণীটি। তাকিন নামে এই প্রাণীটি আদপে ছাগল গোত্রের। কিন্তু তার দেহ অনেক বড়। ধরা হয় বিশ্বের বড় স্তন্যপায়ী প্রাণীর অন্যতম এই তাকিন। যা বিশ্বের কোথাওই প্রায় দেখতে পাওয়া যায় না। ভারতের জঙ্গলে এই প্রাণীর খোঁজ পাওয়ায় স্বাভাবিকভাবেই তাজ্জব বন্যপ্রাণী বিশেষজ্ঞরা।

 

অন্যদিকে, রবিবার অসমের কাজিরাঙা জাতীয় উদ্যানে(Kaziranga National Park) খোঁজ মিলেছে অতি দুর্লভ এক সাদা হগ ডিয়ারের। সম্পত্তি সংক্রান্ত একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাবে ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, অন্যান্য হরিণের সঙ্গে জঙ্গলের ভেতর চরে বেড়াচ্ছে সাদা হরিণটি। বনদপ্তরের তরফে জানা গিয়েছে, যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা ‘হগ ডিয়ারের’। সাধারণত এই ধরনের হরিণগুলি ছোট ও খয়েরি রঙের হয়। তবে এই হরিণটি অ্যালবিনো। অ্যালবিনো সাধারণত জিনগত একটি সমস্যা যার জেরে প্রাণীর রং সাদা হয়ে যায়। এই হরিণটিও একটি অ্যালবিনো হরিণ। উল্লেখ্য, ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার জয়ন্ত কুমার শর্মার তোলা একটি সাদা হরিণের ছবি সম্প্রতি ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়।

 

Previous articleJagdeep Dhankhar: ভোট দিলেন সস্ত্রীক রাজ্যপাল জগদীপ ধনকড়
Next articleতৃণমূলের ক্যাম্পে ব্যানার-ফেস্টুন ছেঁড়া, শাসকদলকে বদনামের চেষ্টার অভিযোগ বিরোধীদের বিরুদ্ধে