Kolkata Municipal Vote: কলকাতা পুরভোটে সবুজ ঝড়ে উড়লে গেল বিরোধীরা

বিরোধীরা যখন ডাবল ডিজিট ছুঁতে পারল না, তখন 134 আসন পেয়ে ফের ছোট লালবাড়ির দখল নিল তৃণমূল

মঙ্গলবার সকালে ভোট গণনার শুরু থেকেই যে ট্রেন্ড দেখা গিয়েছিল বেলা পর্যন্ত বজায় থাকল সেটাই। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের কলকাতা পুরসভা দখলে রাখল তৃণমূল (Tmc)। 144 টির মধ্যে তৃণমূলের পেল 134। বিজেপি-বাম-কংগ্রেস (Bjp-Left-Congress), নির্দল- ডবল ডিজিট ছুঁতে পারল না কেউই। সূত্রের খবর, নির্দল তিন প্রার্থীর মধ্যে ইতিমধ্যেই দুজন তৃণমূলে যোগ দিতে আগ্রহী। আর সেটা হলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Bandyopadhyay) টার্গেট 135 পেরিয়ে যাবে জোড়া ফুল।

চলতি বছর মে মাসে রাজ্য বিধানসভা নির্বাচনে ল্যান্ড স্লাইড ভিক্ট্রি হয় তৃণমূল কংগ্রেসের। এরপর কলকাতা পুরসভা শাসকদলের জয় ছিল সময়ের অপেক্ষা। কিন্তু তাও মাটি কামড়ে পড়েছিলেন তৃণমূলের নেতাকর্মীরা। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandopadhyay) নির্দেশে লাগাতার প্রচার চালিয়ে গিয়েছেন তাঁরা। বাড়ি বাড়ি গিয়ে জেনেছেন সমস্যার কথা। প্রতিশ্রুতি দিয়েছেন সমাধানের। সামনে উদাহরণ ছিল তৃতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার পরে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিশ্রুতি পূরণ। বিধানসভা নির্বাচনের ইস্তেহারে যে প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী হওয়ার পরেই তালিকা ধরে ধরে তা পূরণ করেছেন তিনি। কলকাতা পুরসভার নির্বাচনে তৃণমূল তাদের ইস্তেহারে যা যা প্রতিশ্রুতি দিয়েছে তা পূরণ করবে বলেই আশাবাদী মহানগরবাসী। সেখানে ছিল কলকাতাকে আরও তিলোত্তমা করে তোলার প্রতিশ্রুতি। জল নিকাশি, পানীয় জলের ব্যবস্থা, রাস্তা সংস্কার-সহ 10 অঙ্গীকার। তাই জনতা জনার্দন আশীর্বাদের ঝুড়ি উপুড় করে দিয়েছে জোড়া ফুলের উপর।

আগের বারের মেয়র পরিষদ যাঁরা এবার নির্বাচনে লড়েছিলেন, তাঁরা সবাই জয়ী হয়েছেন। জয়ী হয়েছেন প্রথমবার ভোটে দাঁড়িয়েছিলেন যাঁরা, তাঁরাও। তবে, কয়েকটি জায়গায় বিরোধীরা তাঁদের পুরনো আসন ধরে রাখতে পেরেছে। যেমন, বিজেপির মীনাদেবী পুরোহিত, কংগ্রেসের সন্তোষ পাঠক। বিধানসভা নির্বাচনে খাতা খুলতে না পারলে কলকাতা পুরসভায় দুটি করে আসন পেয়েছে বাম ও কংগ্রেস। বিজেপি যেখানে তিনটি আসন পেয়েছে, সেখানে নির্দলও পেয়েছে তিনটি আসন। কংগ্রেস পেয়েছে তিনটে। তবে, ভোট শতাংশে অনেক কেন্দ্রেই বিজেপিকে পিছনে ফেলে দিয়েছে বামেরা। ৬৫টি আসনে দ্বিতীয় স্থানে রয়েছে বামেরা। ৪৮ আসনে বিজেপি রয়েছে দ্বিতীয় স্থানে। ১৬ টি আসনে দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। ৫টি কেন্দ্রে নির্দল প্রার্থী রয়েছেন দ্বিতীয় স্থানে শাসকদল হারিয়েছে, তার সব কটিতেই তারা দ্বিতীয় স্থানে। আর তৃণমূল কংগ্রেস ১০ টি ওয়ার্ডে দ্বিতীয় স্থানে। 23 ডিসেম্বর কলকাতা পুরভোটের নতুন বোর্ড গঠন। ওইদিনই মেয়র পদে শপথ গ্রহণ বলে সূত্রের খবর।

 

Previous articleR Ashwin: ‘দলে সুযোগ না পাওয়ায় ২০১৮ সালে অবসরের পরিকল্পনা করেছিলেন’: অশ্বিন
Next articleNight Bus Service:বড়দিনের বড় উপহার! রাতের কলকাতায় ফের মিলবে বাস পরিষেবা