কলকাতা পুরসভায় মেয়রের ঐতিহাসিক শপথ গ্রহণ অনুষ্ঠান, বসতে চলেছে চাঁদেরহাট

শপথ গ্রহণ অনুষ্ঠানে শহরের বিশিষ্টজনদের আমন্ত্রণ করা হয়েছে

অপেক্ষা মাহেন্দ্রক্ষণের। পুরভোটে রেকর্ড ফলাফলের পর দ্বিতীয়বার কলকাতার মেয়র (Mayor of Kolkata) হিসাবে শপথ নিতে চলেছেন ফিরহাদ হাকিম (Forhad Hakim)। ৩৮তম মেয়র হিসাবে শপথ নেবেন ফিরহাদ। সাধারণ টাউন হল এই শপথ গ্রহণ অনুষ্ঠান হয়। কিন্তু এই প্রথম নজির গড়ে পুরসভার লনেই শপথ নেবেন মেয়র ফিরহাদ হাকিম, ডেপুটি মেয়র অতীন ঘোষ (Atin Ghosh), চেয়ারপার্সন মালা রায় (Mala Roy) সহ একাধিক মেয়র পারিষদ। আর এই শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে কার্যত চাঁদেরহাট বসতে চলেছে ঐতিহ্যবাহী কলকাতা পুরসভার লনে।

এবার শপথ গ্রহণ অনুষ্ঠানে শহরের বিশিষ্টজনদের আমন্ত্রণ করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য কলকাতার শেরিফ মণিশংকর মুখোপাধ্যায়। এছাড়াও আমন্ত্রিত আছেন কবি জয় গোস্বামী, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন ভট্টাচার্য, সংগীতশিল্পী নচিকেতা চক্রবর্তী, অভিনেতা দেব, ডাঃ কুণাল সরকার, অপূর্ব ঘোষ, অভিজিৎ চৌধুরির মতো চিকিৎসকরাও।

আরও পড়ুন- Antarctica: রঙিন সবজিতে ঢেকেছে ক্ষেত, মাটিতে নয়, তাহলে কোথায়?

থাকবেন আইএফএ, সিএবি, মোহনবাগান, ইস্টবেঙ্গল ও মহমেডানের ক্রীড়া প্রশাসকরাও। পুরসভার তরফে আমন্ত্রণ করা হয়েছে রামকৃষ্ণ মিশন, মায়ের বাড়ি, ভারত সেবাশ্রম, জৈন মন্দির ও বুদ্ধমন্দিরের পাশাপাশি তিন ইমাম ও চার আর্চ বিশপকেও।

পুর আইনকে মোতাবেক পুরসভার লনেই কাউন্সিলরদের নিয়ে অস্থায়ী অধিবেশন বসবে। তাই শপথ গ্রহণ মঞ্চে মেয়র, ডেপুটি মেয়র ও পারিষদদের ঠিক উল্টোদিকে কাউন্সিলরদের বসার ব্যবস্থা করা হয়েছে।

প্রথমে প্রোটেম স্পিকার রামপেয়ারে রাম শপথ পড়াবেন চেয়ারপার্সন মালা রায়কে। রীতি মেনে এর পরে চেয়ারপার্সন মেয়র ও পারিষদদের শপথ পাঠ করানোর কথা। মেয়র পরিষদের প্রথম বৈঠকে ‘ভিশন অফ কলকাতা’র রূপরেখা চূড়ান্ত হবে। বণ্টন হবে পারিষদদের দপ্তরও। পুরনো পারিষদদের দপ্তর অনেকটাই অপরিবর্তিত থাকছে। দেবাশিস কুমারকে আরও একটু বাড়তি গুরুদায়িত্ব দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Previous articleAntarctica: রঙিন সবজিতে ঢেকেছে ক্ষেত, মাটিতে নয়, তাহলে কোথায়?
Next articleDerek O’ Brien:করোনা আক্রান্ত তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন, রয়েছেন আইসোলেশনে