প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গলদ: ৩ সদস্যের কমিটি গঠন করে তদন্তে স্বরাষ্ট্রমন্ত্রক

দেশের প্রধানমন্ত্রীর(Prime Minister) নিরাপত্তায় গাফিলতির ঘটনা গোটা দেশে চাঞ্চল্য ফেলে দিয়েছে। এই পরিস্থিতিতে পাঞ্জাব সরকার ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি তৈরি করে শুরু করেছে তদন্ত। পাঞ্জাব সরকারের(Punjab govt) পাশাপাশি এবার ৩ সদস্যের কমিটি গঠন করে গোটা ঘটনার তদন্তে নামল কেন্দ্রীয় স্বরাষ্ট মন্ত্রক(home ministry)। বৃহস্পতিবার তিন সদস্যের এই কমিটিতে সীলমোহর দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ৭২ ঘণ্টার মধ্যে গোটা ঘটনার তদন্ত রিপোর্ট পেশ করতে বলা হয়েছে তদন্তকারী দলকে(Investigation team)।

জানা গিয়েছে, ডিফেন্স সেক্রেটারি সুরেশ কুমারের নেতৃত্বে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির তদন্ত করবে এই কমিটি। এ পাশাপাশি কমিটিতে রয়েছেন আইবি-র জয়েন্ট ডিরেক্টর বলবির কুমার ও প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা স্পেশাল প্রোটেকশন গ্রুপের আইজি এস সুরেশ কুমার। গোটা ঘটনার তদন্ত করে ৭২ ঘণ্টার মধ্যে অমিত শাহকে তদন্ত রিপোর্ট পেশ করবে এই কমিটি। আর এই রিপোর্টের ভিত্তিতেই নেওয়া হবে আগামী পদক্ষেপ। তবে কেন্দ্রের পাশাপাশি ইতিমধ্যেই তিন সদস্যের কমিটি গড়ে গোটা ঘটনার তদন্তে নেমেছে পাঞ্জাব সরকারও। এই দলটি ও তাদের তদন্ত রিপোর্ট পেশ করবে তিন দিনের মধ্যে।

আরও পড়ুন:খালি চেয়ার তাই নিরাপত্তার অভিযোগ: কটাক্ষ সিধুর, মোদির মঙ্গলে মহামৃত্যুঞ্জয় মন্ত্র বিজেপির

উল্লেখ্য, নির্বাচন মুখর পাঞ্জাবে এক ঝাঁক উপহারের ঝুলি নিয়ে পাঞ্জাব সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভাতিন্ডা বিমানবন্দর থেকে ফিরোজপুর যাওয়ার পথে বিক্ষোভের জেরে প্রায় মিনিট ২০ একটি ফ্লাইওভারে আটকে থাকতে হয় প্রধানমন্ত্রীকে। যার জেরে সমস্ত কর্মসূচি বাতিল করে ভাতিণ্ডা ফিরে আসেন মোদি। এই ঘটনাতেই প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির অভিযোগ উঠেছে। গোটা ঘটনায় পাঞ্জাব সরকারের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন স্বরাষ্ট্রমন্ত্রক ও বিজেপি। এ ঘটনার জেরে বিরক্তি প্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রীও। ফেরার পথে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী বলেন, “মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ বলবেন, আমি প্রাণে বেঁচে গিয়েছি।”

Previous articleIndia Team: জোহানেসবার্গে সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা, দ্বিতীয় টেস্টে ভারতকে ৭ উইকেট হারাল প্রোটিয়ারা
Next articleফের ধাক্কা খেল শেয়ারবাজার, ৬২১ পয়েন্ট নামল সেনসেক্স