Booster Dose:তৃতীয় ঢেউয়ের মাঝেই আজ থেকে দেশজুড়ে শুরু হল বুস্টার ডোজ

দেশজুড়ে চলছে করোনার তৃতীয় ঢেউয়ের দাপাদাপি।বেলাগাম সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রনও। এই পরিস্থিতিতে দেশকে করোনার ভয়াবহতা থেকে বাঁচাতে রক্ষাকবচ হিসেবে কাজ করবে COVID-এর বুস্টার ডোজ। সোমবার থেকে শুরু হচ্ছে প্রিকশনারি ভ্যাকসিনেশন বা বুস্টার ডোজ দেওয়া। ইতিমধ্যেই যাদের ভ্যাকসিনের ডাবল ডোজ দেওয়া হয়েছে, তাদের মধ্যে অনেকের নামই নথিভুক্ত করা হয়েছে। কলকাতার সমস্ত সরকারি এবং বেসরকারি টিকাকেন্দ্রে এই ডোজ পাবেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ সহ ফ্রন্টলাইন ওয়ার্কার্স ও ষাটোর্ধ্বরা। তবে ককটেল নয়, আগে যে ভ্যাকসিন পেয়েছেন, বুস্টার ডোজের ক্ষেত্রেও সেই ডোজই মিলবে।

আরও পড়ুন: BJP: গেরুয়া শিবিরের অস্বস্তি বাড়িয়ে শান্তনুর বাড়িতে “গোপন” বৈঠকে বিক্ষুব্ধরা

বড়দিনের রাতে প্রিকশন বা বুস্টার ডোজের ঘোষণা করেন প্রধানমন্ত্রী।  তিনি বলেছিলেন, হেলথ কেয়ার ও ফ্রন্টলাইন ওয়ার্কারদের প্রিকশন ভ্যাকসিন দেওয়াও শুরু হবে ২০২২-এর ১০ জানুয়ারি, সোমবার থেকে।তাই ১৫-১৮ বছর বয়সীদের কোভিড টিকাকরণের পাশাপাশি সোমবার থেকে শুরু হবে বুস্টার ডোজ দেওয়া।

স্বাস্থ্যমন্ত্রক আগেই জানিয়ে দিয়েছে, বুস্টার ডোজ নিতে গেলে কোথাও রেজিস্ট্রেশনের দরকার নেই৷ তবে কো-উইন অ্যাপে গিয়ে অ্যাপয়নমেন্ট করে নিতে পারেন৷ নইলে সরাসরি টিকাকেন্দ্রে গিয়েই ভ্যাকসিন নেওয়া যাবে৷ টিকার দু’টি ডোজের ৯ মাস সম্পূর্ণ হলেই মিলবে বুস্টার ডোজ৷ কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন টিকার তৃতীয় ডোজই হল বুস্টার ডোজ৷ যাঁদের কোভিশিল্ড নেওয়া আছে তাঁদের সেরামের টিকার তৃতীয় ডোজই দেওয়া হবে৷ যাঁদের কোভ্যাক্সিন নেওয়া আছে তাঁরা ভারত বায়োটেকের টিকাই পাবেন৷ কেন্দ্র সাফ জানিয়ে দিয়েছে, বুস্টার ডোজের ক্ষেত্রে টিকার কোনও মিক্স অ্যান্ড ম্যাচ করা চলবে না।

Previous articleBJP: গেরুয়া শিবিরের অস্বস্তি বাড়িয়ে শান্তনুর বাড়িতে “গোপন” বৈঠকে বিক্ষুব্ধরা
Next articleলক্ষ্য “ফিট” শিলিগুড়ি, ক্ষমতায় এলে পাড়ায় পাড়ায় মহিলাদের জন্য জিম দেবে বামেরা