চমক লাগিয়ে সিপিএমের জেলা সম্পাদক দৃষ্টিহীন ‘ভারতী আন্না’

সিপিএমের জেলা সম্পাদক নির্বাচিত হলেন দৃষ্টিহীন এক ব্যক্তি। তবে এই ঘটনা পশ্চিমবঙ্গের নয়,তামিলনাড়ুর। দেশজুড়ে সিপিএমের সম্মেলন পর্ব চলছে। তামিলনাড়ুতে চেঙ্গলপাট্টু জেলায় এমনই জেলা সম্মেলন থেকে নির্বাচিত হয়েছেন বিএস ভারতী নামে এক দৃষ্টিহীন ব্যক্তি। আর এই ঘটনাতেই চমকে গেছে তামিলনাড়ু তথা গোটা দেশ। তামিলনাড়ু সিপিএম সদস্য যাঁকে পরিচিত মহল ‘ভারতী আন্না’ নামেই চেনেন তিনি প্রমাণ করে দিলেন যে কাজ করার অদম্য জেদ হার মানায় সব প্রতিকূলতাকে।

কলেজে পড়ার সময়ে ভারতীর রাজনীতির আঙিনায় পা পড়েছিল ছাত্র সংগঠন এসএফআই-এর মাধ্যমে। চেন্নাইয়ের ড: আম্বেদকর গভর্নমেন্ট ল কলেজ থেকে আইনে স্নাতক হওয়ার পর চেঙ্গলপাট্টু জেলায় অনুশীলন শুরু করেন। তামিলনাড়ু অস্পৃশ্যতা দূরীকরণ ফ্রন্টের সহকারী সম্পাদকের দায়িত্বও সামলেছেন তিনি। তবে শারীরিক প্রতিবন্ধকতা কাটিয়ে এবার সরাসরি সিপিএমের জেলা সম্পাদক হওয়ায় চর্চার কেন্দ্রে উঠে এসেছেন ‘ভারতী আন্না’।

আরও পড়ুন:করোনার পরবর্তী ভ্যারিয়েন্টের জন্য প্রস্তুতি নিন এখন থেকে: মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বার্তা মোদির

সিপিএম নেতা বিএস ভারতী বলেন,”তিন বছর বয়স পর্যন্ত আমার দৃষ্টি ছিল। তারপর ধীরে ধীরে দৃষ্টিশক্তি কমতে থাকে। ২০১৪সালে আমি সম্পূর্ণ দৃষ্টিহীন হয়ে যাই। ফলে মানুষের পাশে থেকে কাজ করায় ব্যাঘাত ঘটে এবং আমি পদত্যাগ করি। পরে আধুনিক প্রযুক্তির সাহায্যে আমি আবার দলে যোগ দিয়ে শারীরিক প্রতিবন্ধীদের জন্য কাজ শুরু করি।

তামিলনাড়ুর ইতিহাসে এমন ঘটনা প্রথম। সিপিএমের এই সিদ্ধান্ত রাজ্য রাজনীতিতে একটি চমকপ্রদ ও যুগান্তকারী ঘটনা বলে মনে করছেন দলের নেতৃত্ব।

Previous articleকরোনার পরবর্তী ভ্যারিয়েন্টের জন্য প্রস্তুতি নিন এখন থেকে: মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বার্তা মোদির
Next articleময়নাগুড়ির রেল দূর্ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে টুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের