কেন ৪-৬ সপ্তাহ পিছনো হয়নি পুরভোট? কমিশনকে হাইকোর্ট অবমাননার নোটিশ

২২ জানুয়ারি বিধাননগর, আসানসোল, চন্দননগর, শিলিগুড়ি, ৪ পুরনিগমে ভোট হওয়ার কথা ছিল রাজ‍্যে। কিন্তু করোনা পরিস্থিতির জন্য পুরভোট পিছিয়ে দেয় রাজ্য নির্বাচন কমিশন। ২২ শে জানুয়ারির পরিবর্তে  ১২ ই ফেব্রুয়ারি নির্বাচনের দিন ঘোষণা করে কমিশন। ভোটগণনা ১৫ ফেব্রুয়ারি। আর এই নিয়েই এবার রাজ্য নির্বাচন কমিশনকে আদালত অবমাননার নোটিশ ধরানো হয়েছে। মঙ্গলবার কমিশনকে ওই নোটিশ পাঠিয়েছেন জনস্বার্থ মামলাকারী বিমল ভট্টাচার্য। সাত দিনের মধ্যে কমিশন ওই নোটিশের জবাব না দিলে কমিশনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করার হুঁশিয়ারিও দিয়েছেন মামলাকারী।

প্রসঙ্গত, রাজ্যে ক্রমাগত করোনা সংক্রমণ বৃদ্ধির কারনে এই করোনা পরিস্থিতিতে নির্বাচন করানো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল কলকাতা হাইকোর্ট। এই পরিস্থিতির কথা মাথায় রেখে কমিশনের ঘোষণা করা চার পুরনিগমের নির্বাচন ২২ জানুয়ারি থেকে পিছিয়ে দেওয়া যায় কিনা সেই বিষয়ে পুনর্বিবেচনা করতে বলে হাইকোর্ট। যদিও আদালতের পরামর্শ ছিল ৪ থেকে ৬ সপ্তাহ পিছিয়ে দেওয়া যেতে পারে পুরনিগমের নির্বাচন। কিন্তু হাইকোর্টের সেই পরামর্শের পরেও কেন তাকে মান্যতা দিল না কমিশন? সেই প্রশ্ন তুলেই এবার রাজ্য নির্বাচন কমিশনের কাছে হাইকোর্ট অবমাননার নোটিশ পাঠিয়েছেন মামলাকারী বিমল ভট্টাচার্য।

চিঠিতে মামলাকারীর প্রশ্ন, কোন যুক্তিতে তিন সপ্তাহ ভোট পিছানো হল? কেন আদালতের পরামর্শ মতো ৪ থেকে ৬ সপ্তাহ পিছিয়ে দেওয়া হল না পুরনিগমের ভোট? কমিশনের যুক্তির ভিত্তি কী? এইসব বিষয়ে সবিস্তারে জানতে চেয়ে নোটিশ পাঠানো হয়েছে রাজ্য নির্বাচন কমিশনকে।

আরও পড়ুন- উত্তরাখণ্ডে বড় চমক বিজেপির, গেরুয়া শিবিরে যোগ দিলেন বিপিন রাওয়াতের ভাই

 

Previous articleউত্তরাখণ্ডে বড় চমক বিজেপির, গেরুয়া শিবিরে যোগ দিলেন বিপিন রাওয়াতের ভাই
Next articleCovid 19: এখনই শেষ হচ্ছে না অতিমারির দাপট, সতর্কবার্তা করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা