শিষ্টাচারে জোর: রাতের ট্রেনে উচ্চস্বরে কথা ও লাউড মিউজিকে নিষেধাজ্ঞা জারি

রাতের ট্রেনে সহযাত্রীদের আচরণে যাতে ঘুমের ব্যাঘাত না ঘটে তার জন্য এবার পদক্ষেপ নিচ্ছে ভারতীয় রেল(Indian Rail)। প্রতিটি যাত্রীকে রাতের ট্রেনে পালন করতে হবে শিষ্টাচার। সম্প্রতি শিষ্টাচার সংক্রান্ত নির্দেশিকা দেশের প্রতিটি জোনের প্রিন্সিপাল চিফ কমার্শিয়াল ম্যানেজারদের(Principal chief commercial manager) কাছে পাঠিয়ে দিয়েছে ভারতীয় রেলওয়ে বোর্ড। যাত্রী ও যাতে সেই শিষ্টাচার পালন করে তার ওপর কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে অন বোর্ড রেল কর্মীদের।

রেল বোর্ডের শিষ্টাচার সংক্রান্ত নির্দেশিকায় বলা হয়েছে, রাতের ট্রেনের কামরায়(train compartment) বসে উচ্চস্বরে বা জোর গলায় ফোনে কথা বলা যাবে না। কামরায় উচ্চস্বরে বাজানো যাবে না মিউজিক। রাত ১০টা বাজলেই নিভে যাবে কামরার আলো। রাত ১০টার পরে সাধারণ কথাবার্তা যাত্রীদের এমন ভাবে করতে হবে যাতে সহযাত্রীদের অসুবিধা না হয়। আর এই সব বিধি যথাযথ ভাবে পালন হচ্ছে কি না নজর রাখবেন টিকিট পরীক্ষক, আরপিএফ, ক্যাটারিং, ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল বিভাগের অন বোর্ড কর্মীরা। একই সাথে কর্মীদের অবশ্যই নম্র, কৌশলী হতে হবে। বিশেষ নজর দিতে হবে ষাটোর্ধ্ব যাত্রী, শারীরিক ভাবে অক্ষম, রোগী ও যে সব মহিলা যাত্রী একা যাতায়াত করছেন তাদের উপরে।

আরও পড়ুন:“প্যারাট্রুপ লিডার” বিদ্রুপের পর বিপ্লবকে এবার “আবোল-তাবোল মাস্টার” কটাক্ষ সুদীপের

কিন্তু রেলের তরফে হঠাৎ এমন নির্দেশিকা জারি করতে হল কেন? রেলের একাধিক আধিকারিক জানাচ্ছেন, বিগত কয়েক মাস ধরে প্রচুর অভিযোগ এসেছে। রাত বাড়লে চটুল গান বাজানো হচ্ছে কামরাতে। সহযাত্রীর এহেন আচরণের প্রতিবাদ করায় অশান্তির ঘটনাও ঘটেছে অভিযোগ দিয়েছে আরপিএফ পর্যন্ত। কিছু ক্ষেত্রে সমস্যার সমাধান হলেও বেশিরভাগ ক্ষেত্রেই এই সমস্যায় ভুক্তভোগী হচ্ছেন হচ্ছে মহিলা ও বয়স্করা। অভিযোগ উঠছে রাত বাড়লেই কামরার একাধিক জায়গায় আলো জ্বেলে চলছে আড্ডা। এই পরিস্থিতিতে লাগাম টানতে শিষ্টাচার পালনের উদ্যোগ।

এ প্রসঙ্গে রেলওয়ে বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, “বিমানের মতই, ট্রেনেও যাত্রী স্বাচ্ছন্দ্য দিতে হবে ৷ আরাম করে, সুরক্ষিত উপায়ে যাত্রীদের গন্তব্যে পৌঁছনোর একটা মাধ্যম হল ভারতীয় রেল। আমরা সেই স্বাচ্ছন্দ্য দেওয়ার চেষ্টা করছি। তাই এই বিধি লাগু করা হচ্ছে।”

Previous article“প্যারাট্রুপ লিডার” বিদ্রুপের পর বিপ্লবকে এবার “আবোল-তাবোল মাস্টার” কটাক্ষ সুদীপের
Next articleগেরুয়া শিবিরে ফের ভাঙনের আশঙ্কা, কেন্দ্রীয় নিরাপত্তা ছাড়তে চাইলেন দুই বিজেপি বিধায়ক