আদালতের ভর্ৎসনায় কেরল সম্মেলনে রাশ টানল সিপিএম

লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা(Covid) সংক্রমণ। এই অবস্থার মাঝেই কেরলে(Kerala) চলছিল সিপিএমের(CPIM) সম্মেলন। হাইকোর্টের ভর্ৎসনার মুখে পড়ে অবশেষে জেলা সম্মেলনে রাশ টানল সিপিএম। তড়িঘড়ি দুটি জেলা সম্মেলন বন্ধ করার পাশাপাশি, অন্য আরেকটি জেলার সম্মেলন আপাতত পিছিয়ে দেওয়া হল।

কেরলে করোনা সংক্রমণ ব্যাপকভাবে বাড়তে থাকায় বেশ কিছু বিধিনিষেধ জারি করেছে বাম শাসিত এই রাজ্যের সরকার। সংক্রমণের হারের নিরিখে জেলাগুলিকে তিনটি শ্রেণিতে ভাগ করে সতর্কতামূলক পদক্ষেপ ঘোষণা করা হয়েছে। ঊর্ধ্বমুখী সংক্রমণের মাঝেও শাসক দলের সম্মেলন কীভাবে চলছে, সেই প্রশ্ন তুলে কেরল হাইকোর্টে জনস্বার্থের আবেদন করেছিলেন এক আইনজীবী। আদালত প্রশ্ন তুলেছে, ‘এ ক্যাটিগরি’র জেলায় ৫০ জনের বেশি লোক নিয়ে কোনও অনুষ্ঠান করা যাবে না বলে যেখানে প্রশাসন নির্দেশ জারি করেছে, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানও যখন নিয়ন্ত্রিত হচ্ছে, সেখানে রাজনৈতিক দলের সম্মেলন চলছে কীভাবে? সম্মেলনেও উপস্থিতির সংখ্যা ৫০-এ বেঁধে রাখতে হবে বলে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তার পরেই নড়েচড়ে বসেছেন সিপিএম নেতৃত্ব।

আরও পড়ুন:Sc EastBengal: হায়দরাবাদকে সমীহ লাল-হলুদ কোচের, নামতে পারেন ব্রাজিলীয় ফরোয়ার্ড মার্সেলো

এ প্রসঙ্গে সিপিএমের কেরল রাজ্য নেতৃত্বের বক্তব্য, বিভিন্ন অঞ্চলের কমিটি থেকে জেলা সম্মেলনের প্রতিনিধি বাছাই করা হয়ে গিয়েছে। এক একটা জেলা সম্মেলনে গড়ে দু’শো জন প্রতিনিধি থাকছেন। সেই সংখ্যা ৫০-এ নামিয়ে আনা হবে কীসের ভিত্তিতে? এই অসুবিধার জন্যই সম্মেলন চলছিল প্রেক্ষাগৃহে কোভিড-বিধি মেনে, এখন আদালতের রায়ের পরে তা আপাতত একেবারে বন্ধ রাখতে হবে। হাইকোর্ট যখন শুক্রবার নির্দেশ দেয়, ততক্ষণে কাসারগোড় ও ত্রিশূরে তিন দিনের জেলা সম্মেলন শুরু হয়ে গিয়েছিল। রাতেই কাসারগোড়ের সম্মেলন শেষ করে দেওয়া হয়েছে, ত্রিশূরের সম্মেলন মিটে গিয়েছে এ দিন। আলপ্পুঝা জেলা সম্মেলন ২৮ জানুয়ারি শুরু হওয়ার কথা ছিল, তা আপাতত স্থগিত রাখা হয়েছে। ওই তিন জেলাই কোভিড-নির্দেশিকায় ‘এ ক্যাটিগরি’তে আছে। কোচিতে সিপিএমের রাজ্য সম্মেলন হওয়ার কথা মার্চের শুরুতে। ফেব্রুয়ারি মাসে পরিস্থিতি বুঝে বকেয়া জেলা সম্মেলন শেষ করার পরিকল্পনা করবে সিপিএম।

Previous articleSc EastBengal: হায়দরাবাদকে সমীহ লাল-হলুদ কোচের, নামতে পারেন ব্রাজিলীয় ফরোয়ার্ড মার্সেলো
Next articleTaslima: রেডিমেড শিশু! সারোগেসি নিয়ে প্রিয়াঙ্কা চোপড়াকে খোঁচা তসলিমার