TMC Goa: স্বপ্নের প্রকল্প বাস্তবায়নে কোথা থেকে আসবে টাকা? ব্যাখ্যা দিলেন যশবন্ত সিনহা

আগামী ১৪ ফেব্রুয়ারি গোয়ায়(Goa) বিধানসভা নির্বাচন। আর এই নির্বাচনকে পাখির চোখ করে ইতিমধ্যেই কোমর বেঁধে নেমে পড়েছে তৃণমূল(TMC)। গোয়ার পিছিয়ে পড়া সাধারন মানুষ, মহিলা ও যুব সম্প্রদায়ের উন্নতির লক্ষ্যে তৃণমূলের তিন প্রকল্প (গৃহলক্ষ্মী, যুবশক্তি ও আমার ঘর আমার অধিকার) ইতিমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে সৈকত রাজ্যে। কিভাবে তা সম্ভব সাংবাদিক বৈঠক করে তার ব্যাখ্যা দিলেন তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি তথা দেশের প্রাক্তন অর্থ মন্ত্রী যশবন্ত সিনহা(Yashwant Sinha)।

সোমবার গোয়ায় সাংবাদিক বৈঠক করে তৃণমূল নেতা যশবন্ত সিনহা বলেন, “গোয়ার পিছিয়ে পড়া মানুষ মহিলা ও যুবদের উন্নতির লক্ষ্যে একাধিক প্রকল্প ঘোষণা করেছে তৃণমূল। এই প্রকল্প গুলির মধ্যে উল্লেখযোগ্য ৩ টি প্রকল্প হল গৃহলক্ষ্মী, যুবশক্তি ও আমার ঘর আমার অধিকার। এই তিন প্রকল্প ইতিমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে রাজ্যে। প্রশ্ন তোলা হচ্ছে প্রকল্প বাস্তবায়নে টাকা কোথা থেকে আসবে?” এরপরই খাতায়-কলমে তার হিসেব দিয়ে যশবন্ত সিনহা জানান, “এই প্রকল্পগুলির জন্য আনুমানিক খরচ ধরা হয়েছে ৩ হাজার ৩৩০ কোটি টাকা। আর্থিক কমিশন ও আরবিআই-এর তরফে প্রতিবছর গোয়ায় বাড়তি বরাদ্দ করা হয় ২ হাজার ১০০ কোটি টাকা। বাকি থাকল ১২০০ কোটি টাকা। প্রতিবছর গোয়ায় বাজেট ঘোষণা হয় ২৫ হাজার কোটি টাকার। এর মধ্যে থেকে প্রকল্প গুলির জন্য ১২০০ কোটি টাকা বরাদ্দ করা কোনও সমস্যা বিষয় নয়।”

আরও পড়ুন:Income Tax: কত লেনদেনে আপনার উপর নজর পড়বে আয়কর দফতরের?

তবে শুধু এই ৩ প্রকল্প নয়, তৃণমূল কংগ্রেস ক্ষমতায় এলে গোয়ার অর্থনীতিকে উন্নত করতে জোর কদমে কাজ করবে বলেও এ দিন জানান যশবন্ত সিনহা। তিনি বলেন, খনির পাশাপাশি গোয়ার কৃষিক্ষেত্রেও জোর দেওয়া হবে ব্যাপকভাবে। গোয়াবাসীর চাহিদা মেটাতে বেশিরভাগ খাদ্যশস্য বাইরে থেকে আমদানি করতে হয়। সেই সমস্ত খাদ্যশস্য-ফল যাতে গোয়াতেই বেশি করে চাষাবাদ করা যায় সে দিকে জোর দেওয়া হবে। ফুড প্রসেসিং ক্ষেত্রকে আরও বেশি করে গুরুত্ব দেবে তৃণমূল সরকার। এর ফলে উপকৃত হবেন গোয়ার বড় সংখ্যা কৃষিজীবী সম্প্রদায় ও মৎস্যজীবীরা।

Previous articleস্নাতকোত্তরে আসন বৃদ্ধির দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ পড়ুয়াদের
Next articleVirat Kohli: ‘ভামিকার ছবি তুলবেন না’, সোশ্যাল মিডিয়ায় আর্জি বিরাট কোহলির