UP Election: অখিলেশ ও শিবপালের বিরুদ্ধে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত কংগ্রেসের

আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে উত্তর প্রদেশ(Uttar Pradesh) বিধানসভা নির্বাচন(assembly election)। এই নির্বাচনকে পাখির চোখ করে ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে সমস্ত রাজনৈতিক দলগুলি। তবে নির্বাচন যজ্ঞে সমাজবাদী পার্টির(Samajwadi Party) সঙ্গে কার্যত জোটের ইঙ্গিত দিল কংগ্রেস(Congress)। সপা প্রধান অখিলেশ যাদবের(Akhilesh Yadav) বিরুদ্ধে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিল তারা। শুধু অখিলেশ নয়, তার কাকা শিবপাল যাদবের(Shivpal Yadav) বিরুদ্ধেও প্রার্থী দিচ্ছে না হাত শিবির।

২০১৭ সালের বিধানসভা নির্বাচনে জোট বেঁধে লড়াইয়ে নেমেছিল কংগ্রেস ও সপা। তবে চূড়ান্ত ব্যর্থ হওয়ার পর দুই দলের মধ্যে পারস্পরিক দূরত্ব বাড়ে। অখিলেশ স্পষ্ট জানিয়ে দেন কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে আর লড়বেন না তিনি। তবে সেই দূরত্ব ভেঙে অখিলেশের বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী না দেওয়ায় স্বাভাবিকভাবেই জল্পনা বেড়েছে। যদি কংগ্রেসের তরফে দাবি করা হচ্ছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের রাহুল সোনিয়া বিরুদ্ধে প্রার্থী দেয়নি সমাজবাদী পার্টি। সেই সৌজন্যের খাতিরেই এই সিদ্ধান্ত। যদিও তা রাজনৈতিক মহলের ধারণা নির্বাচনের পর ফলাফলের ওপর নির্ভর করে জোটের রাস্তা এখন থেকেই খোলা রাখছে এই দুই রাজনৈতিক দল।

আরও পড়ুন:WB Municipal Election: আজ পুরভোট নিয়ে রাজ্য নির্বাচন কমিশনে সর্বদল বৈঠক

উল্লেখ্য, উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে লড়ছেন অখিলেশ যাদব। তাঁর বাবা মুলায়ম সিং যাদবের গড় মৈনপুরীর কারহাল থেকে। সেখানে তাঁর প্রতিদ্বন্দ্বী কেন্দ্রীয় মন্ত্রী এস পি সিং বাঘেল। এই বাঘেল সপা–তেই যোগ দিয়ে রাজনীতি শুরু করেছিলেন। অতীতে মুলায়মের দারুণ ঘনিষ্ঠ ছিলেন। এখন বিজেপিতে। বাঘেল যদিও মানতে চাননি যে কারহাল কেন্দ্রে সপার শক্ত জমি। অন্যদিকে, ২০১৭ সালে সপা ছাড়েন অখিলেশের কাকা শিবপাল যাদব। নিজের দল গড়েন। যদিও এই বিধানসভায় সপার হাত ধরেই লড়ছেন তিনি। যাদব পরিবারের আর এক শক্ত ঘাঁটি এটাওয়ার যশবন্ত নগর থেকে লড়বেন। কারহাল এবং যশবন্তনগর, দু’‌ জায়গাতেই ২০ ফেব্রুয়ারি ভোট।

Previous articleCricket: আমেদাবাদে পৌঁছলেন পোলার্ডরা
Next articleAnubrata Mondal: সিবিআই নোটিশকে চ্যালেঞ্জ!আদালতের দ্বারস্থ অনুব্রত মণ্ডল