BJP নেতারা বয়কটের ডাক দিলেও চিনা সামগ্রীর আমদানি বেড়েই চলেছে, সংসদে জানাল কেন্দ্র

সীমান্ত বিরোধের প্রেক্ষিতে বিজেপির নেতারা দেশজুড়ে চিনা সামগ্রী বয়কটের ডাক দিয়ে দাপিয়ে বেড়ালেও, প্রতিবেশী দেশ থেকে আমদানি বেড়েই চলেছে। অবশ্য বিজেপি নেতাদের স্বান্তনা এটুকুই যে সামান্য বেড়েছে রফতানিও। তবে দুই দেশের মধ্যে বাণিজ্যে ফারাকটা অনেকটাই বেশি।

বুধবার লোকসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে শিল্প ও বাণিজ্য মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুপ্রিয়া প্যাটেল জানিয়েছেন, ‘২০২০সালের জানুয়ারি থেকে নভেম্বর মাসের মধ্যে চিন থেকে ভারতে আমদানির পরিমান ৫২১৬ কোটি ডলার। ২০২১ সালে ওই একই সময়ে চিন থেকে আমদানির পরিমান বেড়ে হয়েছে ৭৮৮৮ কোটি ডলার।’

আর ভারত থেকে চিনে রফতানি? মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০ এবং ২০২১ সালের ওই একই সময়ে ভারত প্রতিবেশী দেশটিতে রপ্তানি করেছে যথাক্রমে, ১৭৩৩ কোটি ডলার ও ২১৫৪ কোটি ডলার। চিনে ভারতের রফতানি ২০২১-এ ২৪ শতাংশ বেড়েছে। অবশ্য মন্ত্রীর দেওয়া তথ্যে চিন থেকে আমদানি বৃদ্ধির শতকরা হিসেব দেওয়া হয়নি। মন্ত্রী তাঁর লিখিত জবাবে জানিয়েছেন, চিন থেকে আমদানির প্রধান আইটেম হল টেলিকম যন্ত্রপাতি, কম্পিউটার হার্ডওয়্যার ও সংশ্লিষ্ট অন্যান্য সামগ্রী, সার, ইলেকট্রনিক উপাদান/যন্ত্র, প্রকল্পের সামগ্রী, জৈব রাসায়নিক, ওষুধ, কনজিউমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল মেশিনারি ইত্যাদি। চিন থেকে আমাদের কিছু আমদানি যেমন সক্রিয় ফার্মাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টস এবং ওষুধের ফর্মুলেশনগুলি ভারতীয় ফার্মা শিল্পকে কাঁচামাল হিসেবে সরবরাহ করে, পরবর্তীতে তৈরি পণ্য ভারতের বাইরেও রপ্তানি করা হয়।

আরও পড়ুন- জাতীয় সড়ক রক্ষণাবেক্ষণের ভার NHAI-এর, জহর সরকারের প্রশ্নে জবাব কেন্দ্রের

Previous articleSunil Grover: হার্টে ব্লকেজ, হাসপাতালে ভর্তি অভিনেতা-কৌতুকশিল্পী সুনীল গ্রোভার!
Next articleAnubrata Ill: অসুস্থ অনুব্রত, ভর্তি SSKM-এ