Vidyasagar Mela: মুখ্যমন্ত্রীর উদ্যোগেই বীরসিংহের ভোলবদল: ‘বিদ্যাসাগর মেলা’ উদ্বোধন করে মন্তব্য কুণালের

বীরসিংহ গ্রামের উন্নয়ন দেখে চমৎকৃত কুণাল ঘোষ।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মস্থান বীরসিংহ গ্রাম অবহেলায় পড়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandopadhyay)উদ্যোগে এই এলাকার ভোলবদল হয়েছে। ‘বিদ্যাসাগর মেলা’ (Bidyasagar Mela) উদ্বোধন করে মন্তব্য করলেন তৃণমূলের রাজ্য সাধারন সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh)। রবিবার, ঘাটাল পঞ্চায়েত সমিতির উদ্যোগে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মস্থান বীরসিংহে শুরু হল বিদ্যাসাগর মেলা। হাজির ছিলেন রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী শিউলি সাহা (Shiuli Saha), প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ, ঘাটাল পঞ্চায়েত সমিতির সভাপতি রূপা মান্না, সহ-সভাপতি দিলীপ মাজি, জনপ্রিয় অভিনেত্রী দেবাদৃতা বসু -সহ বিশিষ্টজনেরা। প্রয়াত সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের প্রতি শ্রদ্ধা জানিয়ে মেলার উদ্বোধন হয়। অনুষ্ঠান শুরুর আগে বিদ্যাসাগর, তাঁর বাবা ও মা-র মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানান কুণাল। বিদ্যাসাগরের স্মৃতি বিজড়িত এলাকাটি তাঁর জন্মস্থান, বাড়ি, পাঠশালা, বিদ্যাসাগরের প্রতিষ্ঠিত বিদ্যালয় সবই ঘুরে দেখেন তিনি।

কুণাল বলেন, “অনেকদিন আগে এখানে একবার এসেছিলাম। আজ দেখলাম কয়েক বছরে কত বদলে গিয়েছে। চূড়ান্ত অবহেলায় পড়ে থাকা বিদ্যাসাগর স্মৃতি মন্দির, তাঁর প্রতিষ্ঠা করা স্কুল সব নতুন করে গড়ে উঠেছে। আর এ সবই হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে। অবহেলায় পড়ে থাকা বীরসিংহের কথা তো বেশিরভাগ লোকেরই অজানা ছিল। তিনি দায়িত্ব নিয়ে বীরসিংহ ডেভলপমেন্ট অথরিটি গঠন করে এই কর্মযজ্ঞ শুরু করেছিলেন। তারই ফল আজকের বীরসিংহ গ্রাম। যা আজ পর্যটকদের কাছেও বড় আকর্ষণ হয়ে উঠছে।”

অভিভাবক ও শিক্ষকদের কাছে কুণাল আবেদন জানান, তাঁরা যেন ছাত্রছাত্রীদের মেলায় নিয়ে আসেন। তাদের বোঝাতে হবে এই মেলা আর অন্য পাঁচটা মেলার থেকে কেন আলাদা। এ প্রজন্মের পড়ুয়াদের কাছে বিদ্যাসাগরকে চেনানো দরকার বলে মত কুণালের। তাঁর কথায়, ঈশ্বরচন্দ্র কত বছর আগে, কত প্রতিকূলতাকে জয় করে এই গ্রাম থেকে কলকাতা গিয়ে লেখাপড়া করে সফল হন। এটা সম্ভব হয়েছিল শুধু তাঁর জেদ ও অনমনীয় মনোভাবের জন্যই। তাঁর সেই জেদ ও কারও কাছে মাথা নত না করার যে পণ তাঁকে এভাবেই শ্রদ্ধা জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে কোনও রাজ্য সরকার এ কথা ভাবেনি। মুখ্যমন্ত্রীর উদ্যোগেই বিদ্যাসাগরের জন্মস্থান পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে।

আরও পড়ুন- Kumar Sanu: মাকে হারালাম, সুরসম্রাজ্ঞীর স্মৃতচারণায় শোকস্তব্ধ কুমার শানু

 

Previous articleনেত্রীকেই শেষ কথা মানেন, তবু দ্বিমতের কারণ বোঝালেন অভিষেক
Next articleবদলেছে রাজনীতির ধরন, সময়ের সঙ্গে পরিবর্তনে আসে সাফল্য, বাম-কংগ্রেসকে বার্তা অভিষেকের