Ukraine-Russia: বাইডেনের হুমকি,রাশিয়াকে চরম মূল্য দিতে হবে

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ ঘোষণার সঙ্গে সঙ্গেই কড়া হুঁশিয়ারি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। স্পষ্ট ভাষায় বলে দিলেন, অন্যায় কাজ করছে রাশিয়া। আমেরিকা শুধু ইউক্রেনের পাশে থাকবে তাই নয়, সব মিত্র শক্তিকে সঙ্গে নিয়ে ইউক্রেনের পাশে দাঁড়াবে। ইতিমধ্যে ফ্রান্স, ব্রিটেন, কানাডা, সুইজারল্যান্ড, নরওয়ে, জাপান, অস্ট্রেলিয়া, জার্মানি রাশিয়ার বিরুদ্ধে অবরোধ এবং নিষেধাজ্ঞা জারি করেছে। বাইডেন ইতিমধ্যে মিত্রশক্তির নেতাদের সঙ্গে কথা বলেছেন। রাশিয়ার বিরুদ্ধে কিভাবে সামরিক অভিযান করা যায় সেনিয়ে আলোচনাও চালাচ্ছেন। ফলে এই যুদ্ধ  রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সীমাবদ্ধ থাকবে না।

আরও পড়ুন: Russia-Ukraine:তৃতীয় বিশ্বযুদ্ধ? ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা পুতিনের

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন, ”যত প্রাণহানি ও সম্পত্তি ধ্বংস হবে তার জন্য রাশিয়া একা দায়ী থাকবে। আমেরিকা ও তার মিত্রশক্তি দেশগুলি মিলে ঐক্যবদ্ধভাবে এর জবাব দেবে। বিশ্ব রাশিয়ার থেকে জবাবদিহি চাইবে।”তিনি আরও বলেন, ”আমি পরিস্থিতির দিকে নজর রাখব। আমার জাতীয় সুরক্ষা বাহিনীর থেকে নিয়মিত খোঁজও নেব। সকালেই আমি জি৭ গোষ্ঠীভুক্ত বাকি দেশগুলির সঙ্গে বৈঠকে বসব। আমাদের ন্যাটো সহযোগীদের সঙ্গে সবরকম সহযোগিতা করব আমরা।”

ইতিমধ্যেই একসঙ্গে ইউক্রেনের ১১ টি শহরে আক্রমণ চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার সকালে রাশিয়ার কিয়েভ, খারকোভ, ওডেসা-সহ বিভিন্ন শহরে একের পর এক বিস্ফোরণের ছবি এবং ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। চারপাশ থেকে কালো ধোঁওয়া বেরনোর ছবিও প্রকাশ্যে এসেছে। এমনকি বিস্ফোরণের মুহূর্তে তীব্র আলো আর ধোঁয়ার মেঘের ভিডিও দেখা যাচ্ছে।রাশিয়ার ব্যালেস্টিক ও ক্রুজ মিসাইল কিয়েভের বেশ কিছু জায়গা লক্ষ্য করে ছোড়া হয়েছে। ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা টুইটারে বলেন, ইউক্রেনের শান্তিপূর্ণ শহরগুলিকে হামলা চালানো হচ্ছে। তবে ইউক্রেন মাথা নোয়াবে না। ইউক্রেন আত্মরক্ষা করবে এবং জিতবে।


ইউক্রেনের আধিকারিকরা জানিয়েছেন,ইতিমধ্যেই  রাশিয়ার হামলায় তাদের নৌসেনার প্রচুর ক্ষয়ক্ষতি।মিসাইল ও রকেট হামলার কারণে কিয়েভ ও খার্কিভে ইউক্রেনের সেনা কম্যান্ডের পোস্ট ধ্বংস হয়ে গিয়েছে। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই।

Previous articleRussia-Ukraine:তৃতীয় বিশ্বযুদ্ধ? ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা পুতিনের
Next articleযুদ্ধ শুরু হতেই মুখ থুবড়ে পড়ল শেয়ারবাজার, ২০০০ পয়েন্ট পড়ল সেনসেক্স